৬ জুন বাংলাদেশ সফরে আসছেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৬ ও ৭ জুন বাংলাদেশ সফর করবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার তার সফরসূচির বিষয়টি জানিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৬ ও ৭ জুন বাংলাদেশ সফর করবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার তার সফরসূচির বিষয়টি জানিয়েছে।ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৬ ও ৭ জুন বাংলাদেশ সফর করবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার তার সফরসূচির বিষয়টি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ভারতীয় প্রধানমন্ত্রীর দুই দিনের এই সফরে দুই দেশের সম্পর্ক আরো জোরদার হবে বলে সরকার আশা করছে।

এ সফরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে কমবেশি ১৫টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

এ ছাড়া দুই বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ মুদ্রা ঋণ হিসাবে আর্থিক সহায়তা দেবে দেশটি। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তায়ও থাকছে বিশেষ ব্যবস্থা। মোদি ঢাকায় বুলেটপ্রুফ একটি গাড়িতে চড়বেন, যা নয়াদিল্লি থেকে ঢাকায় আসবে। ভারতের প্রধানমন্ত্রীর গাড়ির নিরাপত্তায় সামনে ও পেছনে থাকবে এসপিজির (ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী স্পেশাল প্রটেকশন গ্রুপ) কয়েকটি বিশেষ গাড়ি, যা ভারত থেকে আনা হবে। নয়াদিল্লি থেকে বিশেষ চার্টার বিমানে চড়ে ঢাকায় নামবেন মোদি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মোদির সফরে দুই দেশের দ্বি-পাক্ষিক সর্ম্পক নিয়ে বিস্তারিত আলোচনা হবে। নরেন্দ্র মোদী ঢাকা সফরে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদী বৈঠক করবেন।

সফরকালে নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে জনবক্তৃতা দেবেন। এ ছাড়া তিনি মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ভারতের ক্ষমতাসীন বিজেপির নেতা ও সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে বাংলাদেশের পক্ষ থেকে দেয়া স্বাধীনতা সম্মাননা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *