মুনকে প্রধানমন্ত্রী বললেন সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে

তিন সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিন সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিন সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার দুপুরে বান কি-মুন প্রধানমন্ত্রীকে টেলিফোন করলে তাকে এ কথা জানানো হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী জানান, শুক্রবার বেলা ১টা ৪৮ মিনিটে প্রধানমন্ত্রীকে ফোন করেন জাতিসংঘ মহাসচিব। তাদের মধ্যে প্রায় ১৪ মিনিট কথা হয়।

শামীম বলেন, “প্রধানমন্ত্রী বান কি-মুনকে বলেছেন, তিন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হয়েছে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো প্রাণহানি ছাড়া নির্বাচন হয়েছে।”

এর আগে ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অনিয়মের ঘটনার সব অভিযোগ তদন্ত করার আহ্বান জানায় জাতিসংঘ। এবার টেলিফোনেও নির্বাচন বিষয়ে তার উদ্বেগের কথা জানালেন জাতিসংঘ মহাসচিব।

জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীকে বলেন, বিএনপির সিটি নির্বাচনে আসা স্বস্তিকর ছিল, কিন্তু মাঝপথে সরে যাওয়া দুঃখজনক। এ জন্য উদ্বেগ প্রকাশ করেন মুন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, বান কি মুন প্রধানমন্ত্রীকে বলেন, সিটি করপোরেশন নির্বাচনে কিছু অনিয়ম হয়েছে বলে তাকে জানানো হয়েছে। জাতিসংঘ মহাসচিবের এমন কথায় প্রধানমন্ত্রী জানান, নির্বাচন সুষ্ঠু হয়েছে। বাংলাদেশের ইতিহাসে প্রাণহানি ছাড়া এই প্রথম কোনো নির্বাচন অনুষ্ঠিত হলো। নির্বাচনে জিতবে না বলে, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই বিএনপি ভোট বর্জন করেছে।

শামীম চৌধুরী জানান, প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে বলেছেন—তিন ঘণ্টা পর বিএনপি নির্বাচন বর্জন করেও যে ভোট দলটির সমর্থিত প্রার্থীরা পেয়েছেন তাতে প্রশ্ন তোলার সুযোগ নেই। বিএনপির আন্দোলনের ডাকে জনগণ আসেনি, নেতা-কর্মীরাও আন্দোলনে থাকেনি। একইভাবে নির্বাচনে অংশ নিয়েও নেতা-কর্মীদের মাঠে নামাতে পারেনি তার দল। নেতা-কর্মীদের পোলিং এজেন্ট বানিয়ে নির্বাচন কেন্দ্রেও পাঠাতে পারেনি তারা। কারণ তারা জনগণকে হত্যা করে আন্দোলন করেছে।

বিএনপিকে সন্ত্রাসের পথ থেকে ফেরাতে বান কি মুনের প্রতি প্রধানমন্ত্রী অনুরোধ জানান। এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব বলেছেন, এ বিষয়ে তার সহকারী অস্কার ফার্নান্দেজ তারানকোকে বলা হয়েছে। গণতান্ত্রিক পথ সুগম করতে প্রয়োজনে আলোচনা করবেন তারানকো।

তিন সিটিতেই সুষ্ঠুভাবে নির্বাচন হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সাধারণ মানুষ সুন্দরভাবে ভোট দিয়েছে। শান্তি-শৃঙ্খলা রক্ষায় আইন-শৃঙ্খলা বাহিনী দৃঢ় ভূমিকা পালন করেছে।

নির্বাচনে ৪৪ শতাংশ ভোট পড়েছে জানিয়ে জাতিসংঘ মহাসচিবকে প্রধানমন্ত্রী বলেন, ভোটের সংখ্যা অস্বাভাবিক ছিল না। যে কারণে ভোট নিয়ে কোনো প্রশ্ন তোলোর অবকাশ নেই। নির্বাচন কমিশনের কাছে ৫ শতাংশ অনিয়মের অভিযোগ এসেছে উল্লেখ করে তিনি বলেন, এই ৫ শতাংশ ভোট বাতিল করেই ফল ঘোষণা দেয় কমিশন।

বিএনপি অসৎ উদ্দেশে নির্বাচন থেকে সড়ে দাঁড়ায় উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, গত তিন মাসের বেশি সময় ধরে বিএনপি যেভাবে মানুষ পুড়িয়ে হত্যা করেছে, জনজীবন ও জনসম্পদ নষ্ট করেছে তা জনগণ চায়নি। জনগণ তা মেনে নিতে পারেনি। এ কারণেই মানুষ বিএনপিকে ভোট দেয়নি। আর এটা বুঝতে পেরেই নির্বাচন শুরুর তিন ঘণ্টার পরই বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *