বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমান গ্রেফতার

বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমান গ্রেফতার

বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমান গ্রেফতার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ চেষ্টা মামলায় বিশিষ্ট সাংবাদিক, দৈনিক যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক ও টেলিভিশন উপস্থাপক শফিক রেহমানকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

২০১৫ সালের আগস্টে পল্টন থানার রাষ্ট্রদ্রোহ মামলায় সিনিয়র সাংবাদিক শফিক রেহমানকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ডিবি পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) উপকমিশনার (ডিসি) মারুফ আহমেদ এ তথ্য জানিয়েছেন।

এর আগে শনিবার সকাল ৮টায় রাজধানীর ১৫ ইস্কাটন রোডের বাসা থেকে ডিবি পুলিশ তাকে তুলে নিয়ে যাওয়া হয়।

শফিক রেহমানের স্ত্রী তালেয়া রেহমান বলেন, সকালে বেসরকারি একটি টেলিভিশন চ্যানেল থেকে সাক্ষাৎকার নেওয়ার কথা বলে কয়েকজন বাসায় ঢোকেন। শফিক রেহমান সাক্ষাৎকার দিচ্ছেন ভেবে স্ত্রী তালেয়া রেহমান বাসার ভেতরে ছিলেন। পরে বাসার বাবুর্চি জানান, ধরে নিয়ে যাওয়ার সময় সে বাধা দেয়। এ সময় তাকে মারধর করে চুপ করে থাকতে বলা হয়।

তালেয়া রেহমান বলেন, দারোয়ানের কাছে তিনি শোনেন, গাড়িতে করে শফিক রেহমানকে নিয়ে যাওয়া হয়েছে। যারা নিয়ে গেছে, তাদের মধ্যে একজনের পোশাকের পেছনে ডিবি লেখা ছিল।

শফিক রেহমান নানা সংবাদ মাধ্যমে কাজ করলেও গত শতকের ৮০ এর দশকে সাপ্তাহিক যায়যায়দিন সম্পাদনার মধ্য দিয়ে ব্যাপক পরিচিতি পান।

তখন সামরিক শাসক এইচ এম এরশাদের রোষানলে পড়ে তাকে বাংলাদেশ ছাড়তে হয়েছিল। এরশাদের পতনের পর ফের বাংলাদেশে ফেরেন বিবিসিতে কাজ করে আসা এই সাংবাদিক।

সর্বশেষ বিএনপি সরকারের আমলে তিনি দৈনিক যায়য়ায়দিন বের করেন। তবে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে এর মালিকানা তার হাতছাড়া হয়ে যায়।

সাম্প্রতিক সময়ে তিনি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েছেন। তাকে বিএনপির অন্যতম থিঙ্কট্যাঙ্ক হিসেবে বিবেচনা করা হয়।

‘লাল গোলাপ’ নামে একটি অনুষ্ঠান নিয়ে এখন সম্প্রচার মাধ্যমে সক্রিয় তিনি।

প্রখ্যাত অধ্যাপক সাইদুর রহমানের ছেলে শফিক রেহমানের স্ত্রী তালেয়ার প্রতিষ্ঠান ডেমোক্রেসি ওয়াচ নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা হিসেবে সক্রিয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *