রোববার থেকে ফের ৭২ ঘণ্টার হরতাল

আগামী রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত অবরোধের সঙ্গে হরতাল ফের ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

আগামী রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত অবরোধের সঙ্গে হরতাল ফের ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। আগামী রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত অবরোধের সঙ্গে হরতাল ফের ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

শুক্রবার বিকেলে গণমাধ্যমে একটি বিবৃতিতে পাঠিয়ে এ হরতালের কথা জানিয়েছেন বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ।

আগাম নির্বাচনের দাবিতে গত জানুয়ারি মাস থেকে টানা অবরোধ চালিয়ে আসছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। অবরোধ শুরুর প্রথম থেকেই বিভিন্ন জেলায় পৃথকভাবে হরতালও পালন করেছে এই জোট। তবে জানুয়ারির শেষ থেকে চলছে অবরোধের সঙ্গেই টানা হরতাল। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার ছাড়া এ মাসের প্রতিদিনই হরতাল করেছে বিএনপি জোট।

হরতাল-অবরোধের পাশাপাশি ২৩ ফেব্রুয়ারি সারাদেশে বিক্ষোভ মিছিলেরও ঘোষণা দিয়েছেন সালাহ উদ্দিন।

জাতিসংঘের তত্ত্বাবধানে সব বিচারবহির্ভুত হত্যাকাণ্ড ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা এবং পেট্রোলবোমাবাজিসহ সব নাশকতার আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

বিএনপি জোটের অবরোধ-হরতালের মধ্যে পেট্রোলবোমা হামলায় ও পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এ পর্যন্ত প্রায় ৮০ জনের মৃত্যু হয়েছে। পেট্রোলবোমা হামলার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি জোট পরস্পরকে দোষারোপ করছে। এরই মধ্যে নাশকতার কয়েকটি মামলায় বিএনপি চেয়ারপারসনকে হুকুমের আসামিও করা হয়েছে।

বিবৃতিতে সালাহউদ্দিন আরো বলেছেন, ‘জাতিসংঘ ও সকল উন্নত রাষ্ট্রসমূহসহ বিশ্ব সম্প্রদায়ের স্বীকৃতিবিহীন এই অবৈধ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা আঁকড়ে থেকে যে রাজনৈতিক মহা দুর্যোগের সৃষ্টি হয়েছে সেই দুর্যোগ থেকে জাতিকে উদ্ধার করার জন্য আমি প্রধানমন্ত্রীকে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় ব্যবস্থায় নির্বাচনের ঘোষণা দেওয়ার জন্য আবারও আহ্বান জানাচ্ছি। অন্যথায় সময় ফুরিয়ে গেলে সেই সুযোগ নাও থাকতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *