আন্তর্জাতিক ক্রিকেট থেকে ভেট্টরির অবসর

বিশ্বকাপ শেষ করে এরই মধ্যে বিদায় নিয়েছেন অনেক গ্রেট ক্রিকেটার। মঙ্গলবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন নিউজিল্যান্ডের বাঁহাতি অর্থডক্স স্পিনার ড্যানিয়েল ভেট্টরি।

বিশ্বকাপ শেষ করে এরই মধ্যে বিদায় নিয়েছেন অনেক গ্রেট ক্রিকেটার। মঙ্গলবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন নিউজিল্যান্ডের বাঁহাতি অর্থডক্স স্পিনার ড্যানিয়েল ভেট্টরি। বিশ্বকাপ শেষ করে এরই মধ্যে বিদায় নিয়েছেন অনেক গ্রেট ক্রিকেটার। মঙ্গলবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন নিউজিল্যান্ডের বাঁহাতি অর্থডক্স স্পিনার ড্যানিয়েল ভেট্টরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে গত রোববার বিশ্বকাপ ফাইনাল ম্যাচটিই ছিল তার আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচ।

দলের সঙ্গে অকল্যান্ড বিমান বন্দরে নামার সঙ্গে সঙ্গেই দলকে ঘিরে ধরে সাংবাদিকরা। উপস্থিত ৫০০ সমর্থককে চমকে দিয়ে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক হঠাৎই ঘোষণা করেন বিশ্বকাপের ফাইনালই ছিল তার ২২ গজে কালো টুপির প্রতিনিধিত্ব করার শেষ দিন।

দলের বহু চড়াই উতরাই দেখেছেন নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার। কালো জার্সি গায়ে ১১৩টি টেস্ট ও ২৯৫ ওয়ানডে খেলেছেন তিনি। টেস্টে ১৮ বার ৫ বা ততোধিক উইকেট পেয়েছেন। ওয়ানডেতে দু’বার। টেস্টে তার সংগ্রহ মোট ৪৩৫১ রান। উইকেট পেয়েছেন ৩৬২টি।  ওয়ানডেতে ২২১৩ রানের সাথে উইকেট আছে ৩০৫টি। ৩৪টি টি-টোয়েন্টি খেলে পেয়েছেন ৩৮ উইকেট।

১৯৯৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় ভেট্টোরির। একই বছর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেক।

সাংবাদিকদের  ভেট্টোরি বলেন, ‘ফাইনাল ম্যাচটিই ছিল আমার শেষ ম্যাচ। শেষটা হলো খুবই ভালো। জিতলে পারলে ভালো হতো, তবে গত ছয় সপ্তাহে আমরা যা করেছি তার জন্য অন্য সবার মতো আমিও গর্বিত।’

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে অফিসিয়ালি পরে  ভেট্টোরির অবসরের কথা বলা হয়েছে।  আইসিসির অফিসিয়াল অ্যাকাউন্টেও ভেট্টোরির অবসরের কথা ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *