অভিজিৎ হত্যাকাণ্ডে সন্দেহভাজন ফারাবি আটক

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যার ঘটনায় সন্দেহভাজন আসামি ফারাবী শফিউর রহমানকে আটক করেছে র‌্যাব।

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যার ঘটনায় সন্দেহভাজন আসামি ফারাবী শফিউর রহমানকে আটক করেছে র‌্যাব।মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যার ঘটনায় সন্দেহভাজন আসামি ফারাবী শফিউর রহমানকে আটক করেছে র‌্যাব। অভিজিৎ হত্যায় ফারাবী সরাসরি জড়িত কিনা সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি এই বাহিনী। তবে এই হত্যা মামলায় ফারাবী শফিউর রহমানকে গ্রেফতার দেখানো হবে বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সংবাদ সম্মেলনে মুফতি মাহমুদ বলেন, ‘আটকের পর ফারাবীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সে জানিয়েছে, এক বছর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অভিজিতকে হত্যার হুমকি দিয়েছিল সে। হত্যাকাণ্ডে সে সরাসরি জড়িত কিনা সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে অভিজিৎ হত্যা মামলায় তাকে গ্রেফতার দেখানো হবে।’

তিনি আরো বলেন, ‘ফেসবুকের মাধ্যমে অভিজিতের সঙ্গে ফারাবীর পরিচয়। প্রথম দিকে অভিজিতের সঙ্গে তার সম্পর্ক ভালো ছিলো। ভিন্ন মতাদর্শের কারণে পরবর্তীতে অভিজিতের সঙ্গে সম্পর্ক খারাপ হয় তার। তবে অভিজিতের ব্লগের লেখাগুলো সে নিয়মিত পড়তো। অভিজিৎ খুন হওয়ার পর পর ফারাবী তার ফেসবুক ও ব্লগে বিভিন্ন কমেন্ট ও ছবি শেয়ারও করেছে। এসব থেকে ধারণা করা হচ্ছে হত্যাকাণ্ডে সে জড়িত থাকতে পারে। এজন্য তাকে সন্দেহভাজন আসামি হিসেবে তাকে আটক করা হয়েছে।’

জিজ্ঞাসাবাদে ফারাবী আরো জানিয়েছে, মান্নান রাহি নামে আরেক ব্লগারকে ফারাবী বলেছিল অভিজিতকে এখন হত্যা করা সম্ভব হবে না। সে আমেরিকা থেকে দেশে ফিরলে তাকে হত্যা করা যেতে পারে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘তিন-চার বছর ধরে ফারাবী ব্লগার হিসেবে ইসলামী চিন্তা-চেতনা নিয়ে লেখালেখি করে জনপ্রিয়তা পায়। তার মতাদর্শের বিপরীতে কথিত নাস্তিক ব্লগারদের বিভিন্ন ব্লগে বিরোধিতা করতে থাকে। এ নিয়ে তার সঙ্গে, থাবা বাবা (ব্লগার রাজীব), আসিফ মহিউদ্দিন, অভিজিৎ রায়, তসলিমা নাসরিন, দাড়ি-পাল্লা ধমাধম, দিগম্বর-পয়গম্বর, সানতুনু মহাপাত্র, অগ্নিবীনা, আল্লামা শয়তান (মশিউর রহমান), সানতুনু আদিম, প্যানগ্যান দেবতা ও হিন্দু যোদ্ধা নামক ব্লগারদের সঙ্গে বিরোধের সৃষ্টি হয়।’

এর আগে, সোমবার ভোর সাড়ে ৫টার দিকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে তাকে আটক করা হয়। আটকের পর তাকে র‌্যাব সদর দপ্তরে নেয়া হয়।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র সহকারী পরিচালক মাকসুদুল আলম আটকের তথ্য নিশ্চিত করার পর দুপুর ২টায় উত্তরায় র‌্যাব সদর দপ্তরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।

এর আগে শাহবাগ আন্দোলনের কর্মী ব্লগার রাজীব হায়দারের জানাজা পড়ানোয় ইমামকে হত্যার হুমকি দিয়ে আটক হন ফারাবী। পরে তিনি জামিনে মুক্তি পান।

বৃহস্পতিবার রাতে অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় খুন হন অভিজিৎ। তার ওপর দুর্বৃত্তদের হামলার সময় সঙ্গে ছিলেন স্ত্রী রাফিদা আহমেদ।

স্বামীকে বাঁচাতে গিয়ে দুর্বৃত্তদের হামলায় তিনিও গুরুতর আহত হন। তার মাথায় চাপাতির চারটি আঘাত লেগেছে। তার বাঁম হাতের বৃদ্ধাঙ্গুল বিচ্ছিন্ন হয়ে গেছে। বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *