২৭ নভেম্বর অ্যাডিলেডে ঐতিহাসিক দিবারাত্রির টেস্ট

গোলাপী বলে ঐতিহাসিক দিবারাত্রির প্রথম টেস্ট ম্যাচ হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে।

গোলাপী বলে ঐতিহাসিক দিবারাত্রির প্রথম টেস্ট ম্যাচ হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে। গোলাপী বলে ঐতিহাসিক দিবারাত্রির প্রথম টেস্ট ম্যাচ হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে।

২৭ নভেম্বর শুরু হবে ম্যাচটি। ৫ দিনের টেস্ট। শেষ হওয়ার তারিখ ১ ডিসেম্বর। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাডারল্যান্ডের মতে এই টেস্ট দিয়ে ক্রিকেট ইতিহাসের যোগ হবে নতুন এক অধ্যায়।

দিবারাত্রির এই ঐতিহাসিক টেস্ট ম্যাচে একে অন্যের বিপক্ষে লড়বে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড, যা আগেই ঘোষণা করা হয়েছিল। টেস্ট ক্রিকেটের ১৩৮ বছরের ইতিহাসে এটাই হতে যাচ্ছে প্রথম দিবারাত্রির টেস্ট।

উল্লেখ্য, নভেম্বরের ৫ তারিখ থেকে শুরু হবে ৩ ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম দুটি টেস্ট প্রচলিত ধারা মেনে দিনের বেলায় অনুষ্ঠিত হবে। তবে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচটি হবে দিবারাত্রির, যা শেষ হবে ১ ডিসেম্বর। ম্যাচটি অনুষ্ঠিত হবে গোলাপী বলে।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড রোমাঞ্চিত কণ্ঠে বলেছেন,‘গেলো কয়েক বছরের কাজের ভিত্তিতে আমরা সত্যিকারের অর্থেই আত্মবিশ্বাসী। শেফিল্ড শিল্ডে আমরা টানা দুই মৌসুমে গোলাপী বলে ক্রিকেট খেলা চালিয়েছি। ওটা ছিল পরীক্ষামূলক। সাদারল্যান্ড বলেছেন, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেট সংস্থা ও কোকাবুরার সাথে আমরা আমাদের কাজগুলো খুব আন্তরিকতার সাথে করেছি। বলটাকে কিভাবে উন্নত করা যায় সে কাজ হয়েছে। বলকে প্রস্তুত করতে ধারাবাহিক কাজ হয়েছে। দুই দলের খেলোয়াড়রা যাতে প্রস্তুত হতে পারে সেই কাজটিও নিশ্চিত করবো আমরা।’

অস্ট্রেলিয়ার বিখ্যাত টেলিভিশন ‘চ্যানেল নাইন’ অনেক দিন ধরে দিবারাত্রির টেস্ট আয়োজনের সুপারিশ জানাচ্ছিল। গত দুই মৌসুমে অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির প্রতিযোগিতা শেফিল্ড শিল্ডের কয়েকটি ম্যাচ কৃত্রিম আলোয় পরীক্ষামূলকভাবে আয়োজন করা হয়েছিল। এবার আন্তর্জাতিক ক্রিকেটও সাক্ষী হতে যাচ্ছে দিবারাত্রির দীর্ঘমেয়াদি ম্যাচের। অভিনব এই উদ্যোগের ফলে টেস্ট ক্রিকেট লাভবান হবে বলেই মনে করেন অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যান, ‘এটা ঠিক না ভুল তা সময়ই বলে দেবে। কিন্তু আমাদের এটা পরীক্ষা করে দেখতে হবে। আমার মনে হয় এটা খেলাটার জন্য গুরুত্বপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *