আইনজীবীদের সঙ্গে কামারুজ্জামানের সাক্ষাৎ কাল

আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ বৃহস্পতিবার সকাল ১১টায় কামারুজ্জামানের সঙ্গে আইনজীবীদের সাক্ষাতের অনুমতি দিয়েছে।

আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ বৃহস্পতিবার সকাল ১১টায় কামারুজ্জামানের সঙ্গে আইনজীবীদের সাক্ষাতের অনুমতি দিয়েছে।জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি বুধবার রাতে কার্যকর করা হচ্ছে না। তার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ বৃহস্পতিবার সকাল ১১টায় কামারুজ্জামানের সঙ্গে আইনজীবীদের সাক্ষাতের অনুমতি দিয়েছে।

কামারুজ্জামানের আইনজীবী শিশির মো. মনির বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কারা কর্তৃপক্ষ আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ১১টায় কামারুজ্জামানের সঙ্গে আমাদের দেখা করার অনুমতি দিয়েছে। আমি ছাড়া আরও থাকবেন এ্যাডভোকেট মশিউল আলম, ব্যারিস্টার এহসান এ সিদ্দিকি, এ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ ও এ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহীন ‘

বুধবার দুপুরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউয়ের ৩৬ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করেন প্রধান বিচারপতিসহ চার বিচারপতি। স্বাক্ষর করা রায়ের কপি বুধবার বিকেলে সুপ্রীম কোর্ট রেজিস্ট্রার কার্যালয়ে পাঠানো হয়। সেখান থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

সন্ধ্যা পৌনে ৬টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ আফতাবুজ্জামান রায়ের কপিটি কারাগারে নিয়ে যান। সেখানে তিনি সিনিয়র জেল সুপার ফরমান আলীর কাছে রায়ের কপিটি প্রদান করেন। এরপর কেন্দ্রীয় কারাগারে একজন ডেপুটি জেলার কামারুজ্জামানকে রিভিউয়ের রায় পড়ে শোনান। এ সময় সিনিয়র জেল সুপার ফরমান আলী, জেলার নেছার আলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার (৬ এপ্রিল) রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে কামারুজ্জামানের করা আবেদন আপিল বিভাগ খারিজ করে দেন।

একাত্তরে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর দেওয়া ফাঁসির আদেশ বহাল রেখে সংক্ষিপ্ত আকারে চূড়ান্ত রায় দিয়েছিলেন আপিল বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *