অস্ট্রেলিয়ার অ্যাশেজ দলে পাকিস্তানি ক্রিকেটার

অস্ট্রেলিয়ার এই দলটিতে সবচেয়ে বড় চমক পাকিস্তানি ক্রিকেটার ফওয়াদ আহমেদ। অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় চাইতে গিয়ে সেখানকার নাগরিকই বনে যান তিনি।

অস্ট্রেলিয়ার এই দলটিতে সবচেয়ে বড় চমক পাকিস্তানি ক্রিকেটার ফওয়াদ আহমেদ। অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় চাইতে গিয়ে সেখানকার নাগরিকই বনে যান তিনি।অ্যাশেজ সিরিজ শুরু হতে এখনও বাকি প্রায় সাড়ে তিনমাস। অথচ এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে অস্ট্রেলিয়ানরা। বিশ্বকাপ জয় করেও নিজেদের বিশ্রাম দিচ্ছে না অসিরা। এখনই অ্যাশেজের জন্য দল ঘোষণা করে দিয়েছে বিশ্বজয়ীরা।

সদ্য বিশ্বকাপজয়ী। অথচ অ্যাশেজের কথা চিন্তা করে ব্যাপক রদবদল নিয়ে আসা হয়েছে দলে। অস্ট্রেলিয়ার এই দলটিতে সবচেয়ে বড় চমক পাকিস্তানি ক্রিকেটার ফওয়াদ আহমেদ। অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় চাইতে গিয়ে সেখানকার নাগরিকই বনে যান তিনি। এরপর অস্ট্রেলিয়া দলে সুযোগ পাবেন পাবেন করছিলেন। অবশেষে আগামী জুলাইতে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য অ্যাশেজ সিরিজে অসি দলে সুযোগ পেয়ে গেলেন তিনি।

২০১৩ সাল থেকেই অস্ট্রেলিয়া দলে প্রবেশের অপেক্ষায় ছিলেন ফওয়াদ আহমেদ। নিজেকে সহজ প্রাপ্য হিসেবে তুলে রাখলেও, নাগরিকত্ব ঝামেলা এবং অভিবাসী আইনের কারণে সুযোগ পাচ্ছিলেন না তিনি। অবশেষে তার ওপর থেকে কেটে গেল সব খাঁড়া।

অসিদের অ্যাশেজ দলে যেমন ফওয়াদ আহমেদ একটা চমক, তেমনি আরেক চমক হচ্ছে এই দলে গ্লেন ম্যক্সওয়েলের সুযোগ না পাওয়া। বিশ্বকাপে অসাধারণ পারফরমার হলেও মূলতঃ টি২০’র ক্রিকেটার হিসেবেই সবচেয়ে বেশি পরিচিত ম্যাক্সওয়েল। এ কারণেই অ্যাশেজের দলে রাখা হয়নি তাকে। এমনকি, বিশ্বকাপ ফাইনালের সেরা জেমস ফকনারও ঠাঁই পাননি অ্যাশেজ দলে।

দীর্ঘদিন পর আবারও অস্ট্রেলিয়ার ব্যাগি গ্রিন ক্যাপ পরতে যাচ্ছেন অ্যাডাম ভোজেস। এছাড়া সুযোগ পাচ্ছেন মার্শ ভ্রাতৃদ্বয় শন এবং মিচেল মার্শ। টেস্ট দলে ফিরলেন পিটার সিডল এবং রায়ান হ্যারিস। যদিও হ্যারিস খেলবেন শুধু অ্যাশেজ সিরিজ। এর আগে ওয়েস্ট ইন্ডিজে দুই টেস্টের সিরিজ খেলবেন না তিনি। ইনজুরির জন্য আবারও বাদ পড়লেন প্যাট কামিন্স।

উল্লেখ্য, জুলাইতে অ্যাশেজ সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াড

মাইকেল ক্লার্ক (অধিনায়ক), স্টিভেন স্মিথ (সহ-অধিনায়ক), ফওয়াদ আহমেদ, ব্র্যাড হ্যাডিন, জস হ্যাজলউড, রায়ান হ্যারিস (শুধু অ্যাশেজ), মিচেল জনসন, নাথান লিওন, মিচেল মার্শ, শন মার্শ, পিটার নেভিল, ক্রিস রজার্স, পিটার সিডল, মিচেল স্টার্ক, অ্যাডাম ভোজেস, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *