ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন ক্লার্ক

রোববারের ফাইনালের আগে শনিবার সংবাদ সম্মেলনে এসে আগে ওয়ানডে থেকে নিজের অবসরে যাওয়ার ঘোষণাই আগে দিয়ে দিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক।

রোববারের ফাইনালের আগে শনিবার সংবাদ সম্মেলনে এসে আগে ওয়ানডে থেকে নিজের অবসরে যাওয়ার ঘোষণাই আগে দিয়ে দিলেন  অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক।রোববারের ফাইনালের আগে শনিবার সংবাদ সম্মেলনে এসে আগে ওয়ানডে থেকে নিজের অবসরে যাওয়ার ঘোষণাই আগে দিয়ে দিলেন  অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক।

আগামীকালই হবে আমার অস্ট্রেলিয়ার হয়ে তাঁর শেষ ওয়ানডে ম্যাচ। এরপর ক্লার্ক যোগ করেন, ‘আমি এটা শুধু আমার সতীর্থদের বলেছি। এছাড়া জেমস সাদারল্যান্ড (ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী), রডনি মার্শ (প্রধান নির্বাচক) এবং ড্যারেন লেম্যানকে (কোচ) জানিয়েছি যে, আগামীকালই  (রোববার) হবে আমার অস্ট্রেলিয়ার হয়ে শেষ ওয়ানডে ম্যাচ।’

এরপর সবাইকে ধন্যবাদ জানিয়ে ক্লার্ক বলেন, ‘আমি সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। আগামীকাল শুধু ২৪৫তম ম্যাচটি খেলার জন্যই নামবো। এত ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করা বড় সম্মানের বিষয়। আমি প্রত্যেক খেলোয়াড়ের কাছে কৃতজ্ঞ।’

ওয়ানডে থেকে অবসর নেওয়ার এটাই উপযুক্ত সময় বলেন মনে করেন ক্লার্ক। তিনি বলেন, ‘আমি মনে করি এটাই আমার জন্য সঠিক সময়, অস্ট্রেলিয়া দল থেকে সরে দাঁড়ানোর। আমি খুবই ভাগ্যবান ছিলাম যে, চার বছর আগে আমাকে ওয়ানডে দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। এটা আমাকে বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে সাহায্য করেছে। আমি মনে করি, অস্ট্রেলিয়ার পরবর্তী অধিনায়কেরও এই একই সুযোগ প্রাপ্য।’

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে কাল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এদিন শিরোপা জিতে অস্ট্রেলিয়ান অধিনায়ক নিশ্চয়ই তার এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারকে স্মরণীয় করে রাখতে চাইবেন। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক ২০১৩ সালে। অন্যদিকে নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামও চাইবেন স্বপ্নের ট্রফিটা ছুঁতে।

রোববার মেলবোর্নে একাদশ তম বিশ্বকাপের ফাইনালে নামার আগে মোট ২৪৪ টি একদিনের ম্যাচ খেলেছেন তিনি। একদিনের ক্রিকেটে তাঁর মোট সংগ্রহ ৭,৯০৭ রান। তার সর্বোচ্চ রান ১৩০।

 তবে টেস্ট ক্রিকেট খেলবেন তিনি। এখনও পর্যন্ত তিনি ১০৮ টি ম্যাচ খেলেছেন এবং তার সর্বোচ্চ রান ৩২৯ নট আউট। মোট সংগ্রহ ৮,৪৩২।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও টেস্ট খেলা চালিয়ে যাবেন ক্লার্ক। অস্ট্রেলিয়ান অধিনায়কের আশা, এই সিদ্ধান্তে তার টেস্ট ক্যারিয়ার আরও দীর্ঘ হবে।

 অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন ৭৩ ম্যাচে। জিতেছেন ৪৯টিতে। এখন দেখা যাক, ফাইনাল জিতে অস্ট্রেলিয়ার হয়ে জয়ের ফিফটি ক্লার্ক করতে পারেন কি না?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *