৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অচিরেই আঘাত হানবে!
আন্তর্জাতিক

৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অচিরেই আঘাত হানবে!

৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অচিরেই আঘাত হানবে!হিমালয়ভুক্ত অঞ্চলে কমপক্ষে ৮ দশমিক ২ মাত্রার বেশ কয়েকটি ভূমিকম্প অচিরেই আঘাত হানতে পারে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। সরকারের নির্দিষ্ট দপ্তর থেকে এই ভূমিকম্পকে অনেক বড় হুমকি হিসেবে বর্ণনা করা হয়েছে। গত মঙ্গলবার ভারতের মনিপুর রাজ্যে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পন অনুভূত হলে ভারত-বাংলাদেশ একযোগে কেঁপে ওঠে, যদিও তেমন কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

নেপালের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর(এনএইচএ) জানায়, বিশেষত হিমালয়ের উত্তরের পর্বতাঞ্চলীয় এলাকা যা মূলত ভারতে অবস্থিত সেখানকার ভূ-অভ্যন্তরস্থ প্লেটে কম্পন হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কারণ অভ্যন্তরস্থ লাভা কুন্ডলী পাকাচ্ছে গোটা অঞ্চল জুরে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে সংস্থাটির পরিচালক সন্তোষ কুমার জানান, ‘নেপাল, ভূটান, মিয়ানমার এবং ভারত যে প্লেটের উপর আছে, সেটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। বিশেষ করে পাহাড়বেষ্টিত অঞ্চল এবং বিহার, উত্তরপ্রদেশ এবং দিল্লির কিছু অংশ ঝুঁকিসীমার মধ্যে আছে।’

তিনি আরও জানান, অন্তত আরও চারটি শক্তিশালী ভূমিকম্প অচিরেই আঘাত হানতে পারে ভারতে। আর এই আসন্ন ভূমিকম্পগুলোর সবগুলোই প্রায় ৮ মাত্রার হবার সম্ভাবনা রয়েছে। আর তাই যদি হয় তাহলে প্যানজিয়া ভাগ হওয়ার পর ভারতের ইতিহাসে এটাই সবচেয়ে বড় ভূমিকম্প হবে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *