আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে বাংলাদেশ

ভারতকে প্রথম ম্যাচে ৭৯ রানে হারিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থান নিশ্চিত করলো বাংলাদেশ।

ভারতকে প্রথম ম্যাচে ৭৯ রানে হারিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থান নিশ্চিত করলো বাংলাদেশ।ভারতকে প্রথম ম্যাচে ৭৯ রানে হারিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থান নিশ্চিত করলো বাংলাদেশ।

নিজেদের ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ র‌্যাঙ্কিং এটি বাংলাদেশের।

সিরিজ শুরুর আগে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ছিল সমান ৮৮। কিন্তু ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে সপ্তম স্থানে ছিল ক্যারিবীয়রা। তবে ভারতকে প্রথম ম্যাচে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে সপ্তম স্থানে উঠে গেছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট এখন ৯১।

র‌্যাঙ্কিংয়ে এগোনোর ফলে চ্যাম্পিয়ন্স ট্রফির আগামী আসরে বাংলাদেশের খেলার সম্ভাবনা উজ্জ্বল হলো। ইংল্যান্ড ও ওয়েলসে ২০১৭ সালের ১ থেকে ১৯ জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল খেলবে।

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকতে পারলে তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ মিলবে বাংলাদেশের।

লড়াইটা তাই মূলত র‌্যাঙ্কিংয়ের নিচের দিকে থাকা বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের। তারা আছে যথাক্রমে সপ্তম. অষ্টম ও নবম স্থানে।

চলতি বছর সেপ্টেম্বরের আগে ওয়েস্ট ইন্ডিজের কোনো ওয়ানডে নেই। র‌্যাঙ্কিংয়ের লড়াইয়ে তাই তারা এখন কেবলই দর্শক। ক্যারিবিয়ানদের ভাগ্য নির্ভর করছে অন্যদের ওপর। ভারতের বিপক্ষে সিরিজের পর বাংলাদেশ ওয়ানডে খেলবে র‌্যাঙ্কিংয়ের চারে থাকা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। এই সিরিজগুলোই নির্ধারণ করবে তিন দলের চ্যাম্পিয়ন্স ট্রফি ভাগ্য। তবে ভারতের বিপক্ষে চলতি সিরিজের বাকি দুই ম্যাচ এবং আগামী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মধ্যে যে কোনো এক ম্যাচ জিতলেই বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্ন পুরোপুরি সত্যি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *