সাকিব আল হাসান ও তামিম ইকবালের জোড়া সেঞ্চুরির সুবাদে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনশেষে সুবিধাজনক অবস্থানে রয়েছে স্বাগতিক বাংলাদেশ।
খেলা

৩৮০ রানে এগিয়ে বাংলাদেশ

সাকিব আল হাসান ও তামিম ইকবালের জোড়া সেঞ্চুরির সুবাদে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনশেষে সুবিধাজনক অবস্থানে রয়েছে স্বাগতিক বাংলাদেশ।সাকিব আল হাসান ও তামিম ইকবালের জোড়া সেঞ্চুরির সুবাদে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনশেষে সুবিধাজনক অবস্থানে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। দিনশেষে বাংলাদেশ ৩৮০ রানে এগিয়ে রয়েছে। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৪৩৩ রানের জবাবে টেস্টের দ্বিতীয় দিনশেষে সফরকারী জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ৫৩ রান।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান সর্বোচ্চ ১৩৭ রান করেন। তার ১৮০ বলের ইনিংসটি ১৮টি চার ও ২টি ছক্কায় সাজানো ছিলো। তামিম খেলেন ১০৯ রানের ইনিংস। এছাড়া মাহমুদুল্লাহ করেন ৫৬ রান।

মঙ্গলবার ৩ উইকেটে ১৯৩ রান নিয়ে খেলতে নামেন দুই অপরাজিত ব্যাটসম্যান তামিম (৭৪) ও সাকিব (১৩)। এই দু’জন বাংলাদেশকে ৩০৫ রান পর্য ন্ত টেনে নিলে বড় স্কোরের ভিত পায় স্বাগতিকরা। দলীয় ৩০৫ রানের মাথায় তামিম ব্যক্তিগত ১০৯ রান করে আউট হয়ে সাজঘরে ফেরেন। তার ৩৩২ বলের ইনিংসে ১০টি চারের মার ছিলো।

পঞ্চম উইকেট জুটিতে মুশফিককে নিয়ে ভালোই এগুচ্ছিলেন সাকিব। তবে দু’জনের ভুল বোঝাবুঝিতে মুশফিক (১১) রান আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরলে বড় ইনিংসের স্বপ্নে বড় ধরনের ধাক্কা খায় টাইগাররা। তবে ষষ্ঠ উইকেট জুটিতে শুভাগত হোমকে নিয়ে ৫৪ রানের জুটি গড়ে বাংলাদেশকে বড় ইনিংস গড়ার কক্ষপথেই রাখেন সাকিব। এ সময় সাকিব আল হাসান তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন।

সেঞ্চুরি করা পর সাকিব মারমুখি ভূমিকায় অবতীর্ন হন। তবে ৩৭৬ থেকে ৩৮৩- এই ৭ রানের মধ্যে সাকিব ও শুভাগত ফিরে গেলে ৪০০ রানের স্কোর গড়াটাই কষ্টসাধ্য হয়ে যায় বাংলাদেশের জন্য। তবে অষ্টম উইকেট জুটিতে শাহাদাত ও তাইজুল মিলে ৪৩ রানের জুটি গড়ে বাংলাদেশের স্কোর ৪০০ অতিক্রম করান; যাতে তাইজুলের অবদান ৩২ রান। আর শাহাদাত করেন ১৮ রান।

শেষদিকে জিম্বাবুয়ের বোলাররা ৮ রানে বাংলাদেশের শেষ ৩ উইকেট তুলে নেয়। তবে আর আগেই বড় স্কোর গড়ে স্বাগতিকরা।

দিনের শেষবেলায় ব্যাট করতে নেমে ১ উইকেটে ৫৩ রান সংগ্রহ করে সফরকারীরা। সিকান্দার রাজা ১১ রান করে ফিরে গেছেন। উইকেটটি নিয়েছেন তাইজুল ইসলাম। ব্রায়ান চারি ২১ ও মাসাকাদজা ১৫ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

সিরিজের প্রথম টেস্টে ৩ উইকেটের জয় দিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ : মুশফিকুর রহিম, তামিম ইকবাল, শামসুর রহমান শুভ, সাকিব আল হাসান, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, শুভাগত হোম, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন লিখন, রুবেল হোসেন ও শাহাদাত হোসেন রাজীব।

জিম্বাবুয়ে : ব্রেন্ডন টেলর (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, এলটন চিগুম্বুরা, ক্রেইগ আরভিন, হ্যামিলটন মাসাকাদজা, নাতসাই এমশ্যাংউই, টিনাশে পানিয়াঙ্গারা, ও ম্যালকম ওয়েলার।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *