নিরাপত্তা, খাদ্য, শিক্ষা ও বাণিজ্য বৃদ্ধিসহ ৩৬দফা কাঠমান্ডু ঘোষণা করা হয়েছে। ১৮তম সার্ক সম্মেলন শেষে এ ঘোষণা করা হয়।
আন্তর্জাতিক

৩৬ দফা কাঠমান্ডু ঘোষণা

নিরাপত্তা, খাদ্য, শিক্ষা ও বাণিজ্য বৃদ্ধিসহ ৩৬দফা কাঠমান্ডু ঘোষণা করা হয়েছে। ১৮তম সার্ক সম্মেলন শেষে এ ঘোষণা করা হয়।নিরাপত্তা, খাদ্য, শিক্ষা ও বাণিজ্য বৃদ্ধিসহ ৩৬দফা কাঠমান্ডু ঘোষণা করা হয়েছে। ১৮তম সার্ক সম্মেলন শেষে এ ঘোষণা করা হয়। নেপালের প্রধানমন্ত্রী এবং সার্কের বর্তমান চেয়ারম্যান সুশীল কৈরালা বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় সার্ক মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

এবারের সার্ক সম্মেলনে স্বাক্ষরিত হয়েছে সার্ক রাষ্ট্রসমূহের মধ্যে বিদ্যুৎ বিনিময় সংক্রান্ত জ্বালানি চুক্তি। যাত্রী ও পণ্য পরিবহণে আঞ্চলিক রেলওয়ে চুক্তিটি স্বাক্ষরিত হচ্ছে তিন মাস পরে। তবে মোটরযান চুক্তিটি আপাতত স্বাক্ষর হলো না।

৩৬ দফা কাঠমান্ডু ঘোষণায় স্থান পাচ্ছে আঞ্চলিক নিরাপত্তা ইস্যু, বাণিজ্য, তরুণ জনশক্তি ব্যবহার, খাদ্য নিরাপত্তা, দক্ষিণ এশিয়ার কৃষি, গ্রমীণ ও সামাজিক উন্নয়ন, জনস্বাস্থ্য, গুণগত শিক্ষা, যোগাযোগ, পর্যটন, পুষ্টিসহ একাধিক বিষয়।

সন্ধ্যা পৌনে ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কাঠমান্ডু ঘোষণাপত্র আনুষ্ঠাকিভাবে সাংবাদিকদের দেয়া হয়নি। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণাপত্র তৈরি করছে বলে জানান নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *