এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় পরিবর্তিত হয়েছে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি (প্রাথমিক বাছাই) পরীক্ষার সময়সূচিও।
শিক্ষাঙ্গন

৩৫তম বিসিএস পরীক্ষার সময়সূচি পরিবর্তন

এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় পরিবর্তিত হয়েছে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি (প্রাথমিক বাছাই) পরীক্ষার সময়সূচিও।এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় পরিবর্তিত হয়েছে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি (প্রাথমিক বাছাই) পরীক্ষার সময়সূচিও।

৬ মার্চ সকাল ৯ টায় পরীক্ষাটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা একই দিন বিকেল ৩টা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) শনিবার বিকেলের জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান একরাম আহমেদ।

তিনি বলেন, হরতালের কারণে ৬ মার্চ সকালে দেশব্যাপী এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই বিসিএস পরীক্ষার কারণে এসএসসি পরীক্ষা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য আমরা পরীক্ষাটি বিকেলে নেব।

বৈঠকের বরাত দিয়ে পিএসসির এক সদস্য বলেন, এসএসসি পরীক্ষার একাধিক কেন্দ্রে বিসিএস পরীক্ষাও অনুষ্ঠিত হবে। একসঙ্গে দুটি পরীক্ষা গ্রহণ কোনভাবেই সম্ভব নয়। তাই তাৎক্ষণিক বৈঠকের মাধ্যমে পরীক্ষা পেছানো হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে বিভাগীয় সদর দপ্তর, জনপ্রশাসন মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদসহ সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি অবগত করা হয়েছে।

পরিবর্তিত সময়ানুযায়ী ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৬ মার্চ বিকেল ৩টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

প্রথম শ্রেণীর সরকারি চাকরির প্রত্যাশায় ৩৫তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮০৩টি পদের বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন। সে অনুযায়ী প্রতি পদের বিপরীতে ১৩৫ প্রার্থী লড়বেন। বিসিএসের ইতিহাসে এবারই সবচেয়ে বেশিসংখ্যক প্রার্থী চাকরির জন্য আবেদন করেছেন বলে পিএসসি সূত্রে জানা গেছে।

প্রশাসনে ৩০০ জন, পুলিশে ৫০ জন, সাধারণ ক্যাডারে মোট ৪৫৫ জন, শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে ৩৫ জন এবং প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

এর আগে, ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা এক মাস পিছিয়ে ৬ মার্চ করা হয়।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা সংশোধনের পর গত ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। নতুন নিয়ম অনুযায়ী, এমসিকিউ প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বর এবং সময়ও এক ঘণ্টা থেকে বাড়িয়ে দুই ঘণ্টা করা হয়েছে।

এর আগে, হরতালের কারণে ২৪ ফেব্রুয়ারির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৬ মার্চ অনুষ্ঠানের সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর পরিপ্রেক্ষিতেই পেছানো হল বিসিএস পরীক্ষা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *