৩৪৪৬ হজযাত্রী সৌদি আরব থেকে ফেরেননি

হজের ফিরতি ফ্লাইট শেষ হলেও এবার তিন হাজার ৪৪৬ জন হজযাত্রী সৌদি আরব থেকে ফেরেননি।

হজের ফিরতি ফ্লাইট শেষ হলেও এবার তিন হাজার ৪৪৬ জন হজযাত্রী সৌদি আরব থেকে ফেরেননি।হজের ফিরতি ফ্লাইট শেষ হলেও এবার তিন হাজার ৪৪৬ জন হজযাত্রী সৌদি আরব থেকে ফেরেননি।

শনিবার হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শেষ হয়। ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের শনিবার পর্যন্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, এবার সরকারি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে দেশে আসা হাজির সংখ্যা ৯৫ হাজার ১৫৯ জন। বেসরকারি ব্যবস্থাপনা ও ব্যবস্থাপনার সদস্যসহ সৌদি আরবে যাওয়া সর্বমোট হজযাত্রীর সংখ্যা ৯৮ হাজার ৬০৫ জন। সে অনুযায়ী, তিন হাজার ৪৪৬ জন হজযাত্রী দেশে ফেরেননি।

প্রতিবছরই হজের নামে সৌদি আরব গিয়ে অনেকে ফিরে আসেন না। তারা মূলত সেখানে অবৈধভাবে কাজ-কর্মে জড়িয়ে পড়েন।

আশকোনা হজ অফিসের পরিচালক মো. মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, ডেডিকেটেড হজ ফ্লাইট (শুধু মাত্র হজযাত্রী পরিবহনের জন্য) শেষ হলেও আগামী ১৫ থেকে ২০ তারিখ পর্যন্ত হাজিরা আসতে থাকবেন। তখন বুঝা যাবে হজে গিয়ে আসলে কতজন আসেননি।

গত ৩ অক্টোবর (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হয়। ফিরতি ফ্লাইট শুরু হয় ৮ অক্টোবর। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফিরতি ফ্লাইট সংখ্যা ২৪৮টি। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১২৪টি এবং সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ১২৪ টি।

সৌদি আরব যাওয়ার ফ্লাইট ২৭ আগস্ট শুরু হয়ে শেষ হয় ৩০ সেপ্টেম্বর। এক্ষেত্রে মোট ফ্লাইট সংখ্যা ছিল ২৫৫টি। বেসরকারি ব্যবস্থাপনায় মোয়াল্লেম ফি জমা দেওয়া এজেন্সির সংখ্যা ৮৩৫ টি।

হজ অফিসের তথ্য অনুযায়ী, এবার হজে গিয়ে মোট ৯১ জন মারা গেছেন। এরমধ্যে পুরুষ ৭৯ জন এবং মহিলা ১২ জন। মক্কায় ৬৪ জন, মদিনায় ১৮ জন, জেদ্দায় ৪ জন ও মিনায় ৫ জন মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *