জঙ্গি সন্দেহে ২৬ বাংলাদেশিকে সিঙ্গাপুর থেকে ফেরত
জাতীয়

জঙ্গি সন্দেহে ২৬ বাংলাদেশিকে সিঙ্গাপুর থেকে ফেরত

জঙ্গি সন্দেহে ২৬ বাংলাদেশিকে সিঙ্গাপুর থেকে ফেরতজঙ্গি সংগঠন আল-কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সংশ্লিষ্টতার অভিযোগে সিঙ্গাপুরে ২৭ বাংলাদেশিকে আটক করা হয়েছে। গত বছরের বিভিন্ন সময় তাদের আটক করা হয়। এর মধ্যে ২৬ জনকে বাংলাদেশে ফেরতও পাঠানো হয়েছে।

বুধবার সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। ওই বাংলাদেশিরা নগর রাষ্ট্রটির বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করতেন।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কঠোর অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের অধীনে ওই ব্যক্তিদের আটক করা হয়েছিল। তারা সবাই সন্ত্রাসী সংগঠনগুলোর সশস্ত্র জিহাদের মতাদর্শ সমর্থন করতেন।

ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়, তদন্তে বের হয়েছে তারা আলকায়দা, আইএসের মতো সশস্ত্র জিহাদী গ্রপের মতাদর্শে বিশ্বাস করে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে স্ট্রেইট টাইমস জানায়, ‘তাদের মধ্যে কয়েকজন বিদেশে জিহাদে অংশ নেওয়ার কথা ভাবছিল। তবে সিঙ্গাপুরের ভেতরে সন্ত্রাসী হামলা পরিচালনার কোনো পরিকল্পনা তাদের ছিল না।’

প্রতিবেদনে বলা হয়, গত বছরের ১৬ নভেম্বর থেকে ১ ডিসেম্বর সময়ের মধ্যেই তাদের গ্রেফতার করা হয়। তারা আমেরিকান নাগরিক আনোয়ার আল-আওলাকির জিহাদী মনোভাবে বিশ্বাস করতেন এবং আওলাকির লেকচার সম্পর্কে শিক্ষা দান করতেন। গ্রেফতার হওয়া ২৭ জনেরই কাজের অনুমতি বাতিল ঘোষণা করা হয়েছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রালয় স্ট্রেইট টাইমসকে জানায়, ‘এরা বাংলাদেশে ফেরত গিয়ে সরকারের বিপক্ষে সশস্ত্র জিহাদে যোগদান করার পরিকল্পনা করেছিল। তাদের মতাদর্শের সাথে মিলে এমন দলকেও তারা অর্থ সহায়তা প্রদান করেছে।’

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *