১৬৫৪ পোশাক কারখানার সদস্যপদ বাতিল

এক হাজার ৬৫৪ টি পোশাক কারখানার সদস্যপদ বাতিল করেছে বিজিএমইএ।
এক হাজার ৬৫৪ টি পোশাক কারখানার সদস্যপদ বাতিল করেছে বিজিএমইএ।এক হাজার ৬৫৪ টি পোশাক কারখানার সদস্যপদ বাতিল করেছে বিজিএমইএ।মঙ্গলবার বিজিএমইএ’র কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিজিএমইএ পরিচালনা পর্ষদ এর সভার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী এসব কারখানার সদস্যপদ বাতিল করা হয়েছে।জানা গেছে, ২০০২ সাল থেকে শুরু করে ২০১৪ সাল পর্যন্ত বিজিএমইএ’র সদস্য রেজিস্ট্রার থেকে পর্যায়ক্রমে ঢাকা ও চট্টগ্রামের মোট ১ হাজার ৬৫৪ টি কারখানার সদস্যপদ বাতিল করা হয়েছে।

এর মধ্যে ২০০২ সালে ৫০২ টি প্রতিষ্ঠান, ২০১২ সালে ৫৮৬ টি, ২০১৩ সালে ১০১ টি, বিভিন্ন সময়ে ২০ টি কারখানার (কারখানা কর্তৃক আবেদনের প্রেক্ষিতে), ২০১৪ সালে ঢাকা অঞ্চলের ৩৪১ টি ও চট্টগ্রাম অঞ্চলের ১০৪ টি কারখানার সদস্যপদ বাতিল করা হয়েছে।

বিজিএমইএ’র সংঘবিধি অনুচ্ছেদ ৭(এ)(২) অনুসারে বাৎসরিক চাঁদা সময়মতো পরিশোধ না করা, সমিতি কর্তৃক ধার্যকৃত অন্যান্য চাঁদা প্রদান না করা এবং বিভিন্ন সময়ে কমপ্লায়েন্স এর শর্তসমূহ প্রতিপালনে ব্যর্থ হওয়াসহ বিভিন্ন কারণে এ কারখানাগুলোর সদস্যপদ বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, উপরোল্লেখিত কারখানাগুলোর সদস্যপদ বাতিল করার কারণে বর্তমানে বিজিএমইএ’র সদস্য সংখ্যা ৫ হাজার ৮৭৬ থেকে কমে দাঁড়ালো ৪ হাজার ২২২টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *