২০১৪ সালে বিশ্বে ১২৮ সাংবাদিক নিহত

চলতি ২০১৪ সালে বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করতে গিয়ে অন্তত ১২৮ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

চলতি ২০১৪ সালে বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করতে গিয়ে অন্তত ১২৮ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন।চলতি ২০১৪ সালে বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করতে গিয়ে অন্তত ১২৮ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। প্রেস এমব্লেম ক্যাম্পেইন নামের একটি সংগঠন সোমবার এ তথ্য প্রকাশ করেছে।

এর মধ্যে শীর্ষে রয়েছে গাজার নাম। সম্প্রতি হামাস ও ইসরায়েলী সেনাবাহিনীর মধ্যে ৫০ দিনের যে যুদ্ধ সংঘটিত হয় তাতে ১৬ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে সিরিয়া। সেখানে নিহত হয়েছেন ১৩ জন। এরপর পাকিস্তানে নিহত হয়েছেন ১২ জন।

তালিকার চতুর্থ স্থানে রয়েছে ইরাকের নাম। দেশটিতে ২০১৪ সালে ১০ জন সাংবাদিক নিহত হয়েছেন। ইসলামিক স্টেট যোদ্ধাদের উত্থানের পরই দেশটিতে সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছেন। এ ছাড়া ইউক্রেনে নিহত হয়েছেন ৯ জন সাংবাদিক। এর মধ্যে চারজনই রাশিয়ার। তুরস্কের নামও ওই তালিকায় স্থান পেয়েছে। দেশটিতে নিহত হয়েছেন দুইজন সাংবাদিক।

অন্যদিকে, অঞ্চলের দিক থেকে সাংবাদিক নিহতের ঘটনায় প্রথম স্থানে রয়েছে মধ্যপ্রাচ্য। ২০১৪ সালে এ অঞ্চলে ৪৬ জন সাংবাদিক নিহত হয়েছেন। এরপর এশিয়ায় ৩১ জন, ল্যাটিন আমেরিকায় ২৭ জন, সাব-সাহারান আফ্রিকায় ১৪ জন এবং ইউরোপে নিহত হয়েছেন ১০ জন সাংবাদিক।
প্রেস এমব্লেম ক্যাম্পেইন তাদের প্রতিবেদনে বলেছে, বিগত পাঁচ বছরে বিশ্বে ৬১৪ জন সাংবাদিক নিহত হয়েছেন। যা বছরের হিসাবে গড়ে ১২৩ জন কিংবা সপ্তাহে ২ দশমিক ৪ জন। গত পাঁচ বছরে সাংবাদিকদের জন্য ভয়ংকর পাঁচটি দেশ ছিল সিরিয়া, পাকিস্তান, মেক্সিকো, ইরাক ও সোমালিয়া।
প্রেস এমব্লেম ক্যাম্পেইনের মহাসচিব ব্লেইজ ল্যাম্পেন বলেছেন, অনেক মিডিয়া কোম্পানি অধিক ঝুঁকির কারণে সাংঘর্ষিক এলাকাগুলোতে সাংবাদিক পাঠানো বন্ধ করে দিয়েছে। আর ওই সব এলাকার কাভারেজ কম হওয়ায় সেখানকার সমাধান প্রক্রিয়া দীর্ঘমেয়াদি হচ্ছে এবং মানবিক সাহায্য কমে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *