সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নবজাতকসহ ১০ শিশুর মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল সাতটার মধ্যে এ সব শিশু মারা যায়।
সারাদেশ

সিলেট ওসমানী মেডিকেলে ১০ শিশুর মৃত্যু

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নবজাতকসহ ১০ শিশুর মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল সাতটার মধ্যে এ সব শিশু মারা যায়।সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নবজাতকসহ ১০ শিশুর মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল সাতটার মধ্যে এ সব শিশু মারা যায়।

স্বজনদের অভিযোগ- ডাক্তারদের ভুল চিকিৎসায় তাদের মৃত্যু হয়েছে। এ ঘটনার কারণ জানতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মৃত শিশুরা হলো- সিলেটের গোয়াইনঘাটের সায়মা (দেড় বছর), জকিগঞ্জের ১০ গ্রামের আকাশ (সাতদিন), নগরীর শেখঘাটের নিলুফার নবজাতক মেয়ে, শাহপরানের আসমা ও একই এলাকার সন্ধ্যা রানীর নবজাতক মেয়ে, সুনামগঞ্জ সদরের তাজরিয়া সাড়ে তিন বছর, মেহেদি (আড়াই মাস), ছাতকের সাফরাজ (তিন বছর), বিশ্বম্ভরপুরের নাদিনা (ছয় মাস), হবিগঞ্জের ইয়াসমিন (তিন দিন)।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ স্বজনদের অভিযোগ নাকচ করে দিয়ে জানিয়েছেন, বিভিন্ন রোগ ও ঠাণ্ডাজনিত কারণে এসব শিশুর মৃত্যু হয়েছে। এর জন্য চিকিৎসকরা দায়ী নয়।

উপ পরিচালক ডা. আবদুস সালাম সাংবাদিকদের বলেন, ‘প্রতিদিন ওসমানী হাসপাতালে ১০ জন রোগী মারা যায়। এর মধ্যে  ‍দুই-একজন শিশু থাকে। কিন্তু গত ২৪ ঘণ্টায় হাসাপাতালে ৩২ জন রোগী মারা গেছে। এর মধ্যে গত সোমবার রাত নয়টা থেকে মঙ্গলবার সকাল সাতটা পর্যন্ত ১০টি শিশু মারা গেছে।’

অস্বাভাবিক হারে শিশু মৃত্যু হওয়ায় এবং স্বজনদের অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশুরোগ বিভাগের প্রধান ডা. মনুজ্জির আলী ১০ শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল সাতটা পর্যন্ত শিশু বিভাগের ২১, ২২ ও ২৩ নম্বর ওয়ার্ডে ওই শিশুরা মারা যায়।

চিকিৎসকের অবহেলার বিষয়টি অস্বীকার করে তিনি জানান, গর্ভকালীন সময়ে সমস্যা থাকায় কয়েক শিশু এবং বাকিরা ঠাণ্ডাজনিত সমস্যা, ডায়রিয়া ও জন্মগত শ্বাসকষ্টজনিত কারণে মারা গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে সঠিক কারণ জানতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *