হিলারিই হচ্ছেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী
আন্তর্জাতিক

হিলারিই হচ্ছেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী

হিলারিই হচ্ছেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থীযুক্তরাষ্ট্রের গত ২৪০ বছরের ইতিহাসে সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটনই হতে যাচ্ছেন প্রথম কোনো নারী প্রেসিডেন্ট প্রার্থী।

ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন চারটি রাজ্যের প্রাইমারিতে- কানেক্টিকাট, ম্যারিল্যান্ড, ডেলাওয়্যার এবং পেনসিলভানিয়ায় জয় পেয়েছেন।

হিলারির প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স জয় পেয়েছেন রোড আইল্যান্ডে। তবে তিনি দিনদিনই পিছিয়ে যাচ্ছেন।

হিলারিও এখন আর স্যান্ডার্সকে প্রতিদ্বন্দ্বী ভাবছেন না। তাই তিনি তার ভাষণে এখন তোপ দাগাচ্ছেন হোয়াইট হাউজ দখলের চূড়ান্ত লড়াইয়ে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের দিকে।

ডেমোক্র্যাটরা আগামী ২৫-২৮ জুন ফিলাডেলফিয়ায় অনুষ্ঠেয় জাতীয় কনভেনশনে তাদের প্রার্থী চূড়ান্ত করবেন আর রিপাবলিকানরা আগামী ১৮-২১ জুলাই ক্লিভল্যান্ডে অনুষ্ঠেয় জাতীয় কনভেনশনে তাদের প্রার্থী বেছে নেবেন। রিপাবলিকান পার্টির দুই হাজার ৪৭২ প্রতিনিধির বিপরীতে ডেমোক্রেটিক পার্টির প্রতিনিধি রয়েছেন চার হাজার ৭৬২ জন। মনোনয়ন পেতে হলে ডেমোক্রেটিক প্রার্থীকে অবশ্যই দু হাজার ২৮৩ প্রতিনিধির ভোটে বিজয়ী হতে হবে। অন্যদিকে রিপাবলিকান প্রার্থীকে বিজয়ী হতে হলে দরকার হবে এক হাজার ২৩৭ প্রতিনিধির ভোট।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডেমোক্র্যাট দলের মতো একটি বড় দলের মনোনয়ন দৌড়ে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ১৯ এপ্রিলেই হিলারির মনোনয়ন অনেকটা নিশ্চিত হয়ে যায় যখন তিনি তার নিজের রাজ্য নিউইয়র্কে জয় পেলেন। সেদিক থেকে দলের মনোনয়ন নিশ্চিত করতে বার্নি স্যান্ডার্সের জন্য পর্যাপ্ত ডেলিগেট ভোট অর্জনের একটা ক্ষীণ সুযোগ ছিল। গত রাতের নির্বাচনের মধ্য দিয়ে সেই সম্ভাবনাও প্রায় শেষ হয়ে গেল।

এমনকি গতরাতে চার রাজ্যে হিলারির জয়ের পূর্বেও হিলারিকে টপকাতে প্রত্যেকটি রাজ্যে স্যান্ডার্সের ১৩ পয়েন্টের বেশি ডেলিগেট ভোট দরকার ছিল, কোনো জনমত জরিপেই এমনটা হওয়ার পূর্বাভাস নেই।

এর মধ্য দিয়ে ডেমোক্র্যাট দলের মনোনয়ন দৌড়ে বার্নি স্যান্ডার্সকে বিদায় নিতে হচ্ছে। আর ডেমোক্র্যাট কিংবা রিপাবলিকান দলের ইতিহাসে শুধু নয়, যুক্তরাষ্ট্রের ইতিহাসে হিলারি ক্লিনটনই হতে যাচ্ছেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *