হিটলারের আঁকা একটি জলরঙের ছবি নিলামে ১ লাখ ৬২ হাজার ডলারে বিক্রি হয়েছে। ১০০ বছর আগে হিটলার মিউনিখের একটি পুরনো হলঘরের এ ছবিটি এঁকেছিলেন।
আন্তর্জাতিক

হিটলারের আঁকা ছবি ১ লাখ ৬২ হাজার ডলার

হিটলারের আঁকা একটি জলরঙের ছবি নিলামে ১ লাখ ৬২ হাজার ডলারে বিক্রি হয়েছে। ১০০ বছর আগে হিটলার মিউনিখের একটি পুরনো হলঘরের এ ছবিটি এঁকেছিলেন।হিটলারের আঁকা একটি জলরঙের ছবি নিলামে ১ লাখ ৬২ হাজার ডলারে বিক্রি হয়েছে। ১০০ বছর আগে হিটলার মিউনিখের একটি পুরনো হলঘরের এ ছবিটি এঁকেছিলেন। নুরেমবার্গের ওয়েডার নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান এটি নিলামে তোলে।

ওয়েডারের স্বত্বাধিকারী ক্যাথরিন ওয়েডলার বলেন, এটি খুবই আকর্ষণীয় একটি শিল্পকর্ম। চারটি মহাদেশ থেকে মানুষ এটি কিনতে আগ্রহ প্রকাশ করেন। শেষ পর্যন্ত মধ্যপ্রাচ্যের একজন ক্রেতা এটি কিনে নেন। এর বেশি কিছু বলতে রাজি হননি ক্যাথরিন।

নিলামকারী প্রতিষ্ঠান জানায়, হিটলারের আঁকা দুই হাজারের মতো চিত্রকর্ম রয়েছে। এটি সেগুলোরই একটি। নািস বাহিনী প্রতিষ্ঠার প্রায় দুই দশক আগে ১৯১৪ সালের দিকে খুবই অভাবগ্রস্ত ছিলেন হিটলার। সে সময় তিনি স্বপ্ন দেখতেন বিখ্যাত চিত্রশিল্পী হওয়ার। ওই সময় তিনি ছবিটি আঁকেন। ছবিটির প্রাথমিক নিলামদর নির্ধারণ করা হয় ৬২ হাজার ডলার। বৃদ্ধ দুই বোন এটি বিক্রি করেন। তাদের দাদা ১৯১৬ সালে ছবিটি কিনেছিলেন।

এর আগেও হিটলারের আঁকা ছবি নিলামে বিক্রি হয়েছে। তবে এ ছবির একটি বিশেষত্ব আছে তা হলো, হিটলার বিক্রির সময় ক্রেতাকে যে রসিদ দিয়েছিলেন, ছবিটির সঙ্গে সেটিও আছে। রসিদটিতে হিটলারের অ্যাডজুট্যান্ট আলবার্ট বোরম্যানের স্বাক্ষর রয়েছে। আলবার্ট ছিলেন হিটলারের ব্যক্তিগত সহকারী মার্টিন বোরম্যানের ভাই। প্রকৃতপক্ষে এটি হিটলারের আঁকা ছবি কিনা, তা যাচাইয়ে নািস যুগে চিত্রকর্মটির একটি ছবি হিটলারের কার্যালয়ে পাঠানো হয়। ওই ছবিতে বোরম্যান লিখেছিলেন, এটি নেতার (হিটলার) শিল্পকর্মগুলোর একটি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *