হিজড়াদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

বাংলাদেশের তৃতীয় লিঙ্গের (হিজড়া) উদ্যোক্তা, সুবিধাবঞ্চিত উদ্যোক্তা, প্রতিবন্ধী, রাখাইনসহ সব ক্ষুদ্র নৃগোষ্ঠীকে ঋণ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশের তৃতীয় লিঙ্গের (হিজড়া) উদ্যোক্তা, সুবিধাবঞ্চিত উদ্যোক্তা, প্রতিবন্ধী, রাখাইনসহ সব ক্ষুদ্র নৃগোষ্ঠীকে ঋণ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।বাংলাদেশের তৃতীয় লিঙ্গের (হিজড়া)উদ্যোক্তা, সমাজের সুবিধাবঞ্চিত উদ্যোক্তা, প্রতিবন্ধী, রাখাইনসহ সব ক্ষুদ্র নৃগোষ্ঠীকে এসএমই খাতের আওতায় ঋণ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ‘আর্থিক অন্তর্ভুক্তির’ সুফল প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের মধ্যে পৌঁছে দেয়ার জন্য এসএমই খাতের আওতায় ঋণ বিতরণের কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংক গুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

এই ঋণ বাংলাদেশ ব্যাংকের এসএমই ঋণ নীতিমালা ও কর্মসূচির আওতায় সরাসরি অথবা এনজিও লিংকেজের মাধ্যমে গ্রাহক পর্যায়ে বিতরণ করা যাবে।

বাংলাদেশে এই প্রথম নীতিমালার আওতায় ঋণ দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে বাংলাদেশে যারা হিজড়াদের কল্যাণে কাজ করছে, সেসব সংস্থা বাংলাদেশ ব্যাংকের উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

তেমনি একটি সংস্থা ‘সম্পর্কের নয়া সেতু’র সভাপতি জয়া সিকদার বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানাচ্ছি। তবে যেসব সংস্থা তাদের কল্যাণে কাজ করছে তাদের সাথে নিয়ে আলাপ-আলোচনা বা মতামত নিয়ে পরিকল্পনা করলে আরো ভালো হতো।”

“ঋণগ্রহীতারা কীভাবে ঋণ কার্যক্রম পরিচালনা করবেন, কীভাবে ফেরত দেবেন, তাদের ব্যবসা বা কাজ মনিটর করার ব্যবস্থা কীভাবে করা হবে- এসব বিষয়ে মতামত নিলে বিষয়টি আরো পরিষ্কার হতো” বলে মত দেন জয়া সিকদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *