বাংলা গানের সেই সেরা সময়ের সেরা একটি প্রাপ্তি হলেন বাংলা আধুনিক গানের জনপ্রিয় কণ্ঠ জুয়েল, যার পুরো নাম হাসান আবিদুর রেজা জুয়েল ।
বিনোদন

৯০ দশকের অসাধারন কণ্ঠের হাসান আবিদুর রেজা জুয়েল

কবিও কাব্যফজলে এলাহী পাপ্পু

স্বাধীন বাংলাদেশের গত শতাব্দীর বাংলা গানের সেরা সময়টাতে আমরা পেয়েছিলাম অনেক দারুন কিছু কণ্ঠ। যাদের অনেকে সেই সময়ে আমাদের মন রাঙিয়ে হারিয়ে গেছেন কিন্তু রয়ে গেছেন আমাদের মনের মণিকোঠায় । আবার অনেকে এসে নিজেকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায় যার সেদিনের গানগুলো আজো আমরা শুনি ও আগামীতেও শুনবো । বাংলা গানের সেই সেরা সময়ের সেরা একটি প্রাপ্তি হলেন বাংলা আধুনিক গানের জনপ্রিয় কণ্ঠ জুয়েল, যার পুরো নাম হাসান আবিদুর রেজা জুয়েল । যিনি তাঁর কোটি ভক্তের কাছে প্রিয় জুয়েল ভাই হিসেবে পরিচিত । চাচা শহীদ আলতাফ মাহমুদ যিনি একুশের গানের সুরকার হিসাবে সর্বজন পরিচিত, তাঁর অনুপ্রেরণায় সঙ্গীত জগতে প্রবেশ।

৯০ দশকের শুরুর দিকে যখন বাংলা গানে তরুনদের জয় জয়কার এবং যখন স্রোতের বিপরীতে যুদ্ধ করে বাংলা সঙ্গীতে ‘ব্যান্ড সঙ্গীত’ এর উম্মাদনা চলছে ঠিক তখনই বাংলা ব্যান্ড সঙ্গীতের জীবন্ত কিংবদন্তী আইয়ুব বাচ্চু’র হাত ধরে সঙ্গীতে পা রাখেন জুয়েল । ১৯৯২ সালে আইয়ুব বাচ্চুর সুর ও সঙ্গীতে অডিও প্রযোজনা সংস্থা ‘বেতার জগত’ এর পরিবেশনায় ‘মার্স’ থেকে প্রকাশিত হয় ‘কুয়াশা প্রহর’ অ্যালবামটি । প্রথম অ্যালবামেই জুয়েল শ্রোতাদের মুগ্ধ করেন তাঁর অসাধারন কণ্ঠ ও গায়কি দিয়ে । জুয়েল কণ্ঠ ও গায়কির সাথে যোগ হয় আইয়ুব বাচ্চু’র অসাধারন সুর যেখানে ‘রক এন্ড রোল’ হিসেবে পরিচিত আইয়ুব বাচ্চুকে অবিশ্বাস্য লাগে । কারন বেশিরভাগ গানের সুর মন শীতল করা সুর যা দুর্দান্ত আইয়ুব বাচ্চুর সাথে মেলাতে কষ্ট হয় । সেই অ্যালবামের ‘ কোথায় রাখো আমাকে তুমি বলো না’ , ‘কুয়াশা প্রহর’ , ‘নির্জনও যমুনার কূলে’ গানগুলো দারুন জনপ্রিয়তা পায় । বিশেষ করে ‘কোথায় রাখো আমাকে ‘ গানটি তো শ্রোতাদের আজো বারবার মনে পড়ে।

বাংলা গানের সেই সেরা সময়ের সেরা একটি প্রাপ্তি হলেন বাংলা আধুনিক গানের জনপ্রিয় কণ্ঠ জুয়েল, যার পুরো নাম হাসান আবিদুর রেজা জুয়েল । ১৯৯৪ সালে একই পূর্বের একই প্রযোজনা সংস্থা থেকে প্রকাশিত হয় আইয়ুব বাচ্চুর সুর ও সঙ্গীতে ‘এক বিকেলে’ অ্যালবামটি ।এই অ্যালবামটি জুয়েল’কে শ্রোতামহলে আরও বেশি পরিচিত করে তোলে । পূর্বের/ প্রথম অ্যালবামটি যারা শুনেনি বা জানেনি তারাও এই অ্যালবামের মাধ্যমে জুয়েল কে চিনতে পারে এবং জুয়েলের ভক্ত হয়ে যান । মুলত ‘এক বিকেলে’ অ্যালবামটির মাধ্যমে জুয়েল নিজের আলাদা একটা শ্রোতাগোষ্ঠী তৈরি করেন । শহরের শিক্ষিত তরুন সমাজ বা শিক্ষার্থিরা জুয়েল এর নিয়মিত ভক্ত হয়ে উঠে ।‘এক বিকেলে’ অ্যালবামে জুয়েল এর কণ্ঠ যেন মুগ্ধতার ছড়াছড়ি । বিশেষ করে ‘ এক বিকেলে’, ‘ আবার নতুন করে’ , ‘ নীরবে চেয়ে চেয়ে দেখেছি’, ‘ রাজধানীর এক রেস্তোরাঁয়’ , ‘ চিলেকোঠার দুপুরে’ , ‘এই গল্প তোমাকে ‘, ‘ দৃষ্টিহীনের কাছে’, ‘ দুটি মন দুটি প্রান ‘ গানগুলো দারুন শ্রোতাপ্রিয়তা পায় । আসলে এই অ্যালবামটি এমন একটি অ্যালবাম যার পরে জুয়েল যদি আর কোন অ্যালবাম বের না করতেন তবুও এই অ্যালবামটির কারনে শ্রোতাদের মনে চিরদনের জন্য ঠাই করে নিতেন । খোশনুর আলমগির, সৈয়দ আওলাদ, মাসুম রেজা’র মতো নান্দনিক কথার গীতিকারদের লিখা গান , আইয়ুব বাচ্চুর অসাধারন সুর আর জুয়েলের কণ্ঠ ও গায়কি সব মিলিয়ে অসাধারন একটি অ্যালবাম ছিল ‘এক বিকেলে’ ।

‘এক বিকেলে’ অ্যালবামটির পর জুয়েল’কে আর পেছনে ফিরে তাকাতে হয়নি । জুয়েল হয়ে যান শ্রোতাদের কাছে নান্দনিক কথার , মন শীতল করা গানের ‘ব্র্যান্ড’ । এরপর ১৯৯৫ সালে ৩য় অ্যালবাম ‘আমার আছে অন্ধকার’ যা ছিল পূর্বের মতো একই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত ও আইয়ুব বাচ্চু’র সুর ও সঙ্গীতে । এই অ্যালবামটিও ছিল অসাধারন আইয়ুব বাচ্চু ও জুয়েল জুটির অনবদ্য একটি অ্যালবাম । ‘চোখ জোড়া’, ‘ আমাকে কাঁদতে দাও’ , ‘চোখের জল ঢেলে এঁকেছি নদী’ , ‘ তুমি গেছো চলে’, ‘ দিন কেটে যায়’ , ‘ দূরে কোন গির্জার মৃদু ঘণ্টা’ , ‘মনে পড়ে রুবি রায়’ গানগুলো ছিল বাংলা আধুনিক গানের নান্দনিক , অসাধারন কিছু সৃষ্টি। এই অ্যালবামের মাধ্যমে জুয়েল প্রমান করেন যে মানসম্পন্ন গান দেয়ার ব্যাপারে তিনি আন্তরিক ও সফল । যার ফলে জুয়েলের শ্রোতা দিন দিন বৃদ্ধি পেতে থাকে এবং শ্রোতাদের কাছেও তিনি ছিলেন শুদ্ধ ও মানসম্পন্ন গানের বিশ্বস্ত প্রতীক ।

একক অ্যালবামের পাশাপাশি জুয়েল সেই সময়ে আবৃতিকার শ্যামা হাই এর সাথে ‘ ওপারের বালুচরে ‘ নামক একটি কবিতার অ্যালবামে কণ্ঠ দেন । যে অ্যালবামটি ছিল কবিতার অ্যালবামের মধ্যে একটি ক্লাসিক অ্যালবাম । সেই অ্যালবামে জুয়েল এর গান ও শ্যামা হাই এর আবৃতি ছিল চিরদিন সংগ্রহে রাখার মতো একটি অ্যালবাম ।

এরপর ১৯৯৬ সালে আইয়ুব বাচ্চুর সুর ও সঙ্গীতে জুয়েল এর ৪র্থ অ্যালবাম ‘একটা মানুষ’ প্রকাশিত হয় । পূর্বের তিনটি অ্যালবাম এর মতো এই অ্যালবামেও বাচ্চু-জুয়েল জুটি ছিল দারুন । এই অ্যালবামে ‘কেন জানি’ , ‘ একটা মানুষ’, ফুলগুলো তোমারই থাক’, ‘নতুন পুরনো দুঃখ আমার’ , ‘কথাছিল তুমি আসবে’ গানগুলো আজো জুয়েলভক্ত শ্রোতাদের মুখে মুখে ফিরে ।

পূর্বের ৪টি অ্যালবামের ধারাবাহিকতায় ১৯৯৮ সালে প্রকাশিত হয় ‘ দেখা হবে না ‘ অ্যালবামটি । যে অ্যালবামের অধিকাংশ গান ছিল জনপ্রিয় গীতিকার বাপ্পি খান এর লিখা ।বলতে গেলে ৯০ দশকে বাচ্চু –জুয়েল জুটির সর্বশেষ নান্দনিক অ্যালবাম ছিল ‘দেখা হবে না’ । এই অ্যালবামের গানগুলো যেন বিরহ কাতর কোন মানুষের এক একটি গল্প। ‘দেখা হবে না’, ‘ মধ্যরাতের চিঠি’, ‘হারিয়ে গেছে’ , ‘সবুঝ মৌনতা’ , ‘এ কেমন অনুশোচনা’ ,’ পাতা ঝরা সে বিকেলে’ গানগুলো ছিল এককথায় অসাধারন সৃষ্টি যা বাংলা আধুনিক গানকে করেছে সমৃদ্ধ । আসলে বাচ্চু- জুয়েল জুটির টানা ৫ টি অ্যালবামের সবগুলো অ্যালবামই বাংলা আধুনিক গানের উত্তরনের এক একটি নান্দনিক সৃষ্টি যা সব যুগের সব কালের শ্রোতাদের কাছে ভালো লাগার মতো অ্যালবাম ।

আইয়ুব বাচ্চুর সুরে জুয়েলের প্রথম ৫ টি অ্যালবাম যে শ্রোতারা শুনতে পায়নি তাঁরা বাংলা আধুনিক গানের অনন্য সুন্দর ও শ্রুতিমধুর ভিন্ন এক জগত সম্পর্কে জানতে পারেনি। যে অ্যালবামগুলো প্রমান করেছে সেই সময়ে কত মানসম্পন্ন গান আমাদের শিল্পীরা উপহার দিয়েছিলেন যা আজ নেই বললেই চলে । সেই ৫ টি অ্যালবাম যার কাছে আছে সে কোনদিন ঐ অ্যালবামগুলো হাতছাড়া করতে চাইবে না।

আইয়ুব বাচ্চু’র সাথে একটানা ৫ টি অ্যালবাম এর পর জুয়েল এর ৬ষ্ঠ অ্যালবাম ‘বেশি কিছু নয়’ এর সুরকার ছিলেন জনপ্রিয় সুরকার প্রনব ঘোষ । প্রণব ঘোষ এর সুরে ‘বেশি কিছু নয়’ অ্যালবামটির ‘ আমার ভেতরের আমি’ ও ‘ এ কোন ব্যথায় বুক ফেটে যায়’ গান দুটো দারুন শ্রোতাপ্রিয়তা পায়।

শুধু নিজের একক অ্যালবাম নয় সেই সময়ে জুয়েল তাঁর প্রতিভার ও নান্দনিক গানের স্বাক্ষর রেখেছিলেন বিভিন্ন মিক্সড অ্যালবামে যার মদ্ধে উল্লেখযোগ্য হলো – ‘আমি অবাক হয়ে যাই’ (তুমিহিনা সারাবেলা), ‘ফেরারি আজ আমি ‘( সুতরাং), ‘ঘরে আমার মন বসে না ‘ ( প্রেম বৈরাগী), ‘পুরনো সেই গল্পটা’ (ব্যথা) , ‘তুমি আমার মন ‘( শুধু তোমারই কারনে) ,’ ছোট্ট একটা ঢেউ ‘( ময়ূরী), ‘হৃদয় প্রবাসে’ ( আমার কথা), ‘মাঝরাতে’ (আমার কথা ) ‘বুকের মাজার’ ও ‘আগুনে পোড়াই’ (দাঁড়ারে), ‘ভোরের কুয়াশা’ (তারকা মেলা) গানগুলো ।

৯০ দশকের শুরুতে পাওয়া জুয়েলের সেরা সব কাজ বলতে গেলে ঐ এক দশকেই ।বলতে গেলে জুয়েল তাঁর সেরা সব গানগুলো গেয়েছিলেন সেই সময়ে। যিনি এরপর আস্তে আস্তে গান থেকে দূরে সরে যান পেশাগত ব্যস্ততার কারনে । আইয়ুব বাচ্চুর সাথে ৫ টি অ্যালবাম এর পর জুয়েল যদি আরও কোনদিন গান নাও করতেন তাহলেও জুয়েলকে চিরদিন শ্রোতারা ঐ অসাধারন ৫ টি অ্যালবামের জন্য চিরদিন মনে রাখতেন । আইয়ুব বাচ্চুর কাছে বাংলা গানের শ্রোতারা চিরঋণী হয়ে থাকবে জুয়েল এর মতো এমন একজন অসাধারন শিল্পীকে আমাদের উপহার দেয়ার জন্য । আমাদের ৯০ দশকে বাংলা গানের অন্যতম সেরা প্রাপ্তি জুয়েল এতে কারো কোন দ্বিমত নেই ।

বিবিসি বাংলার সাথে হাসান আবিদুর রেজা জুয়েলের সাক্ষাৎকার শুনতে

জুয়েল এর কিছু উল্লেখযোগ্য গানের লিংক –
কোথায় রাখো আমাকে – https://app.box.com/s/c0c75293lc3plkn03eph
তোমার চোখ জোড়া – https://app.box.com/s/91q7j5ftov1xj8jkh9j3
আবার নতুন করে – https://app.box.com/s/78332449ee154e84c640
দৃষ্টিহীনের কাছে – https://app.box.com/s/642112ba7e3e3fcae211
তুমি আমার মন – https://app.box.com/s/3fe06572321eb4ef512f
মনে পড়ে রুবি রায় – https://app.box.com/s/9x7ktxgxq1c182jz56rg
নতুন পুরনো দুঃখ আমার – https://app.box.com/s/lfg2e6buzdrxjxdanmqr
মধ্যরাতের চিঠি – https://app.box.com/s/m6icg4mu21xbq468f91l
পাতাঝরা সেই বিকেলে – https://app.box.com/s/oy3ys1c494zie0jo0xmh
বুকের মাজার – https://app.box.com/s/bc7d24c986405763fef0
আগুনে পোড়াই – https://app.box.com/s/21fd193e795a2591c7c7
ছোট্ট একটা ঢেউ – https://app.box.com/s/jmlymfct7e5df74zjnri
পুরনো সেই গল্পটা – https://app.box.com/s/lgqig0l2eemjfyd77jua
দিন কেটে যায় – https://app.box.com/s/81fvamu5rssdac1pzqcl
এ কোন ব্যথায় – https://app.box.com/s/qavov09k1vs9do4x9cul
ফুলগুলো তোমারই থাক – https://app.box.com/s/8ijnnbh5xdpvafq54g6b
ফেরারি – https://app.box.com/s/4udvb89lrqo43j834f3e
হৃদয় প্রবাসে – https://app.box.com/s/7gq4f4s7cauorqqssfsv
ভোরের কুয়াশা – https://app.box.com/s/lxbafy3j2zk076kq42qs
আশাছিল মনে মনে – https://app.box.com/s/7azpzk76vaifqxy2osbc
কথাছিল তুমি আসবে – https://app.box.com/s/kcnklsy607hqo6civyhf
দুইভুবনের দুই বাসিন্দা – https://app.box.com/s/0q6v77isfyursbsetqsr
আরশি নগর – https://app.box.com/s/11b67ab9c1a6658c1fe8
তুমি গেছো চলে – https://app.box.com/s/13bae2c53e0eccbd42ab
দুটি মন দুটি প্রান – https://app.box.com/s/43ec5b4691f11a91e115
কেন জানি – https://app.box.com/s/d9808c30bd9ea8924b4f
এই গল্প তোমাকে – https://app.box.com/s/881bef3faf60231d76a4
নীরবে চেয়ে দেখেছি – https://app.box.com/s/e5f4d95a4477c93eec08
সবুজ মৌনতা/ ঝাউ পাতা সবুজ- https://app.box.com/s/b595e53bd7e1776eb2cf
ফেরানো গেলো না – https://app.box.com/s/59bf9afd764408df4120
দেখা হবে না – https://app.box.com/s/b55f4c1bb81ad2105243
হারিয়ে গেছে – https://app.box.com/s/16f76f2f3cec57b753ad

 

ফজলে এলাহী পাপ্পুব্লগার, বাংলা চলচ্চিত্র ও দেশীয় গান সংগ্রাহক। ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত রেডিও বিজি ২৪ নামক দেশের সবচেয়ে বড় গানের সংগ্রহশালার কর্ণধার। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *