ways-to-take-care-of-your-heart

হার্টের যত্ন নেওয়ার কয়েকটি উপায়

ভীষণ কাজের চাপ আপনার। বাড়িতে থেকেই আপনি রোজকার কাজের মধ্যে নিতে পারেন হার্টের যত্ন।

জেনে নিন হার্টের যত্ন নেওয়ার কয়েকটি উপায়।

শরীরচর্চা
হাতে সময় খুব কম। কিন্তু নিজের হার্টের জন্য না হয় দিনে ৩০ মিনিট রাখলেন। কাজের ফাঁকে অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করুন। সেটা হতে পারে হাঁটা, হতে পারে সিড়ি দিয়ে ওঠানামা করা, জিম করা বা অন্য কিছু। আলাদা করে সময় পাচ্ছেন না? তাহলে সবচেয়ে সহজ উপায় অফিসে ওঠার সময় সিঁড়ি ব্যবহার করুন। এড়িয়ে যান লিফ্ট। এতে আপনার ফিটনেস বাড়বে।

ধূমপান ছাড়ুন
চেইন স্মোকারদের জন্য এটা বেশ কষ্টসাধ্য ব্যাপার, তাতে সন্দেহ নেই। আজ বললে আজই সিগারেট ছাড়া সম্ভব নয়। কিন্তু চেষ্টা তো করাই যায়। প্রথমে সিগারেটের সংখ্যা কমানোর চেষ্টা করুন। তারপর ছেড়ে দিন। এতে দেহে কোলেস্টেরলের মধ্যে সমতা থাকে। শুধু তাই নয়, হার্টবিট ও রক্তচাপ ঠিক রাখতে সাহায্য করে।

পরিমিত অ্যালকোহল
অ্যালকোহল থেকে সম্পূর্ণ দূরে থাকুন, এমন কথা কেউ বলছে না। অ্যালকোহল নিতে হলে সেটা যেন হয় পরিমিত। বেশি মাত্রায় অ্যালকোহল রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়িয়ে দেয়। হার্টের যে কোনও সমস্যা তৈরি করে এই ট্রাইগ্লিসারাইড।

স্বাস্থ্যের জন্য উপকারী খাবার খান
শরীরের জন্য যা উপকারী, সেই খাবার খান। প্রয়োজনে ডায়েট মেনে চলুন। মাংস ও দুগ্ধজাত দ্রব্য কোলেস্টেরল লেভেল বাড়িয়ে দেয়। এর ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ে৷ ফল, বিন, শাক-সবজি, ওটস স্বাস্থ্যের পক্ষে ভালো৷ এগুলো খাওয়ার চেষ্টা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *