বিশ্বের সবচেয়ে স্লিম ল্যাপটপ আসুস জেনবুক

স্লিম এবং সহজে বহন করা যায়— এমন নতুন জেনবুক ইউএক্স৩০৫ ল্যাপটপ উন্মোচন করেছে তাইওয়ানভিত্তিক কম্পিউটার প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানি আসুস।

স্লিম এবং সহজে বহন করা যায়— এমন নতুন জেনবুক ইউএক্স৩০৫ ল্যাপটপ উন্মোচন করেছে তাইওয়ানভিত্তিক কম্পিউটার প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানি আসুস। স্লিম এবং সহজে বহন করা যায়— এমন নতুন জেনবুক ইউএক্স৩০৫ ল্যাপটপ উন্মোচন করেছে তাইওয়ানভিত্তিক কম্পিউটার প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানি আসুস।

প্রতিষ্ঠানটির দাবি, ১২ দশমিক ৩ মিলিমিটার পুরু ডিভাইসটি বিশ্বের সবচেয়ে স্লিম ল্যাপটপ। সহজে বহনযোগ্য (আল্ট্রা পোর্টেবল) এ ল্যাপটপটিতে রয়েছে ১৩ দশমিক ৩ ইঞ্চির ফুল এইচডি টাচ ডিসপ্লে। এর ডিসপ্লে রেজুলেশন ১৯২০–১২৮০ পিক্সেল। মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৮৮ ডলার। গত শুক্রবার থেকেই ভারতের বাজারে ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্ট এবং আসুস এক্সক্লুসিভ স্টোরের মাধ্যমে ল্যাপটপটির বিক্রি শুরু করেছে প্রতিষ্ঠানটি।

আসুস জেনবুক ইউএক্স৩০৫ ল্যাপটপটির ওজন মাত্র ১ দশমিক ২ কেজি। এতে ইন্টেল কোর এম-৫ওয়াই১০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। জেনবুকে ৪ গিগাবাইট র‌্যাম পাশাপাশি রয়েছে ২৫৬ গিগাবাইটের সলিড স্টেট ডিস্ক। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, সর্বোচ্চ ১০ ঘণ্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ দিতে সক্ষম এর ব্যাটারি। এছাড়া কুলিং ফ্যানের পরিবর্তে ডিভাইসটিতে অ্যাডভান্সড থার্মাল ম্যানেজমেন্ট ডিজাইন ব্যবহার করেছে আসুস। কুলিং ফ্যান না থাকায় অতিরিক্ত কোনো শব্দ পাবেন না এর ব্যবহারকারী। এছাড়াও নতুন জেনবুক ল্যাপটপটিতে আসুসের আইসকুল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে; যা ল্যাপটপটিকে উত্তপ্ত হওয়া থেকে রক্ষা করবে।

উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমভিত্তিক জেনবুক ইউএক্স৩০২-এ তিনটি সুপারস্পিড ইউএসবি ৩.০ পোর্ট রয়েছে। যার মধ্যে একটি পোর্ট আসুস চার্জার প্লাস প্রযুক্তি সমর্থন করবে। এতে ভিজিএ অ্যাডাপ্টার রয়েছে, যার মাধ্যমে মনিটরের সঙ্গে সংযোগ স্থাপন করা যাবে।

এ বিষয়ে আসুসের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান পিটার চ্যাং বলেন, ‘আল্ট্রা পোর্টেবল নতুন এ ল্যাপটপটি ব্যবহারকারীদের মধ্যে এক নতুন অভিজ্ঞতার সৃষ্টি করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *