স্মার্টফোনের নিরাপত্তা বাড়াতে ৭টি অ্যান্ড্রয়েড অ্যাপস
বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের নিরাপত্তা বাড়াতে ৭টি অ্যান্ড্রয়েড অ্যাপস

স্মার্টফোনের নিরাপত্তা বাড়াতে সক্ষম এমন ৭টি অ্যান্ড্রয়েড অ্যাপসের সম্পর্কে জেনে নিন।

১) এভাসট
এটি ফ্রি এবং পেইড দু’টি ভার্সনেই পাওয়া যায়। ফ্রি ভার্সনটি অত্যন্ত ভাল, প্রিমিয়ামে না গেলেও চলবে। রয়েছে প্রাইভেসি অ্যাডভাইজার এবং কাস্টমাইজেবল ব্ল্যাকলিস্ট ফিচার।

২) বিট ডিফেন্ডার
বেশ লাইট অ্যাপ। ফোনে জায়গা নেয় কম। তবে এটি একটি পেইড অ্যাপ। এর ফ্রি ভার্সনটি শুধুমাত্র ম্যালওয়্যার স্ক্যান করে কিন্তু টোটাল সিকিউরিটি দেয় না।

৩) ক্যাসপারস্কি
পিসি সিকিউরিটির ক্ষেত্রে অত্যন্ত নামকরা কোম্পানি। ফোনের জন্য অ্যানড্রয়েড অ্যাপটিও বেশ ভাল তবে এভাসট এর মতো ভাল নয়। এরও রয়েছে ফ্রি এবং প্রিমিয়াম ভার্সন।

৪) এভিজে
উইন্ডোস অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার হিসেবে যথেষ্ট নামডাক থাকলেও এর অ্যানড্রয়েড ম্যালওয়্যার ডিটেকশন অ্যাপটি ইনস্টল করলে ফোন বেশ খানিকটা স্লো হয়ে যায়। তবে এর অ্যান্টি-থেফ্‌ট এবং প্রাইভেসি প্রোটেকশন ভাল। ম্যালওয়্যার প্রোটেকশন চাইলে অন্য অ্যাপ ডাউনলোড করাই শ্রেয়।

৫) ম্যাকঅ্যাফি
ম্যাকঅ্যাফির অ্যানড্রয়েড অ্যান্টিভাইরাস অ্যাপের বৈশিষ্ট্য এর একগুচ্ছ ফিচার্স। এমনিতে ফ্রি অ্যাপ। তবে প্রিমিয়াম ভার্সনটি পেইড। এরও অ্যান্টি-থেফ্‌ট এবং প্রাইভেসি প্রোটেকশন ভাল। ম্যালওয়্যার প্রোটেকশন অতটা ভাল নয়।

৬) লুকআউট
এরা শুধুমাত্র মোবাইল সিকিউরিটি অ্যাপ তৈরি করে। প্রাইভেসি প্রোটেকশন বেশ ভাল কিন্তু সেই তুলনায় প্রিমিয়াম ভার্সনের দাম একটু বেশির দিকেই।

৭) নর্টন
পিসি সিকিউরিটির ক্ষেত্রে ভাল হলেও মোবাইল সিকিউরিটি অ্যাপটি ততটা ভাল নয়। বিশেষ করে ম্যালওয়্যার ডিটেকশন বেশ খারাপ। তবে নর্টনের একটি মাল্টি-ডিভাইস, মাল্টি-প্ল্যাটফর্ম সিকিউরিটি স্যুট রয়েছে। ঐটি কিনলে কিছু টাকা সাশ্রয় হতে পারে। শুধু মোবাইল অ্যাপটি ডাউনলোড করলে টোটাল সিকিউরিটি পাওয়া যাবে না।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *