বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে স্পষ্টত নিজেদের অবস্থান থেকে কিছুটা পিছু হটেছে ভারত। বুধবার ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।
আন্তর্জাতিক

স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে পিছু হটেছে ভারত

বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে স্পষ্টত নিজেদের অবস্থান থেকে কিছুটা পিছু হটেছে ভারত। বুধবার ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে স্পষ্টত নিজেদের অবস্থান থেকে কিছুটা পিছু হটেছে ভারত। বুধবার ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদীয় উপদেষ্টা সুরঞ্জিত সেন গুপ্ত স্থল সীমান্ত বিল প্রসঙ্গে ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএসকে বলেন, “আমি বিশ্বাস করি স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন হবে।”

তিনি বলেন, “ভারতের চলমান সংসদ অধিবেশনে বিলটি পাস না হলে কি হয়েছে? এ বিলটির জন্য আমরা চার দশক ধরে অপেক্ষা করেছি। আমরা এ জন্য ভারতের আরো দু্-একটি অধিবেশনের অপেক্ষা করবো।আমি বিশ্বাস করি নরেন্দ্র মোদী সরকার অমীমাংসিত বিলটি বাস্তবায়ন করবে।”

সাম্প্রতিক সময়ে নেপালে সার্ক সম্মেলন ও নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দু’বার সাক্ষাত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।এসময় সীমান্ত ও তীস্তা চুক্তি দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেন মোদী।

সুরঞ্জিত সেন বলেন, “এখন বাস্তবতার প্রেক্ষিতে ভারত সরকার বিলটির প্রতি ইতিবাচক মনোভাব দেখিয়েছে। বিলটি পাসের মাধ্যমে দুদেশের বন্ধন আরো দৃঢ় হবে।”
তিনি বলেন, “দুই দেশের মানুষ ১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা স্থল চুক্তির বাস্তবায়ন দেখতে চায়।উভয় দেশের ভিতরে ১০০ টিরও বেশী ছিটমহল রয়েছে।”

ভারতীয় সংসদের আগামী অধিবেশনেই স্থল সীমান্ত বিলটি পাস হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন সুরঞ্জিত।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *