সৌদি আরবে প্রবাসীদের ওপর বড় ধরনের ধরপাকড় শুরু করেছে দেশটির সরকার। বিশেষ করে এতে আতঙ্কিত হয়ে পড়েছে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শ্রমিকরা।
আন্তর্জাতিক

সৌদিতে প্রবাসীদের ওপর ব্যাপক ধরপাকড়

সৌদি আরবে প্রবাসীদের ওপর বড় ধরনের ধরপাকড় শুরু করেছে দেশটির সরকার। বিশেষ করে এতে আতঙ্কিত হয়ে পড়েছে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শ্রমিকরা।সৌদি আরবে প্রবাসীদের ওপর বড় ধরনের ধরপাকড় শুরু করেছে দেশটির সরকার। বিশেষ করে এতে আতঙ্কিত হয়ে পড়েছে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শ্রমিকরা।

সৌদি আরবের সরকারি ইংরেজি দৈনিক আরব নিউজের প্রতিবেদন অনুযায়ী, দেশটির আবাসিক ও শ্রম আইন লঙ্ঘনের দায়ে কেবল মক্কা অঞ্চলে প্রতিদিন সাড়ে ১২০০ শ্রমিককে গ্রেফতার করা হচ্ছে।

এক সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তা মেজর জেনারেল আবদুল আজিজ বিন ওসমান আল-সুলি বলেন, এসব শ্রমিককে অনুপ্রবেশকারী হিসেবে দেখছে সরকার এবং তাদেরকে অবশ্যই শাস্তি পেতে হবে।

তিনি জানান, উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েইফ বিষয়টির দেখভাল করছেন।

আল-সুলি বলেন, পুলিশ সকল আইন লঙ্ঘনকারীদের গ্রেফতার করবে যারা রাষ্ট্রের নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করছে। এজন্য শুমাইসি প্রত্যর্পণ কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে এবং এটি এক সঙ্গে ৪০ হাজার লোক ধারণে সক্ষম।

স্থানীয় গণমাধ্যমের বুধবারের প্রতিবেদন অনুযায়ী, পাসপোর্ট বিভাগ সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের সঙ্গে ১ লাখ ২ হাজার অবৈধ শ্রমিক বহনের বিষয়ে একটি চুক্তি সই করেছে।

পাসপোর্ট বিভাগের উপ-মহাপরিচালক দাইফাল্লাহ বিন সাত্তাম আল-হাওয়াইফি জানান, দেশের আবাসিক ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গত পাঁচ মাসে ১ লাখ ১০ হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। প্রায় দেড় লাখ ব্যক্তিকে শুমাইসি প্রত্যর্পণ কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

তিনি বলেন, আটক এসব ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন, জেলে প্রেরণ এবং দেশ থেকে বহিষ্কারের আগে তারা আইন ভঙ্গ করেছে কিনা তা দেখবেন তদন্ত কর্মকর্তারা। এজন্য সংশ্লিষ্ট দূতবাসগুলোর সঙ্গে এ সব ব্যক্তির ভ্রমণের তথ্য পেতে যোগাযোগ করা হবে। তাদের বায়োমেট্রিক তথ্যাদিও রেকর্ড করা হবে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *