সোমবার বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান

বাংলাদেশ দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরুর দিনেই ঢাকায় পা রাখছে পাকিস্তান ক্রিকেট দল। সোমবার দুপুর ১২টা ১০ মিনিটে ঢাকায় নামবে পাকিস্তান দল।

বাংলাদেশ দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরুর দিনেই ঢাকায় পা রাখছে পাকিস্তান ক্রিকেট দল। সোমবার দুপুর ১২টা ১০ মিনিটে ঢাকায় নামবে পাকিস্তান দল।বাংলাদেশ দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরুর দিনেই ঢাকায় পা রাখছে পাকিস্তান ক্রিকেট দল। বিসিবির লজিস্টিক বিভাগ থেকে জানা গেছে, সোমবার দুপুর ১২টা ১০ মিনিটে ঢাকায় নামবে পাকিস্তান দল। আজহার আলী নেতৃত্বাধীন দলটা মঙ্গলবার মিরপুরে অনুশীলন করবে।

বাংলাদেশ সফরে তিনটি ওয়ানডে, একটি টি-২০ ও দুটি টেস্ট খেলবে পাকিস্তান দল। বিশ্বকাপের পর দুদলের এটিই প্রথম সিরিজ। বিশ্বকাপে বাংলাদেশ ও পাকিস্তান কোয়ার্টার ফাইনালে খেলেছিল। বাংলাদেশ হেরেছিল ভারতের কাছে আর পাকিস্তান বাদ পড়ে অস্ট্রেলিয়ার কাছে হেরে।

১৭ এপ্রিল সিরিজের প্রথম ওয়ানডেতে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। সিরিজের বাকি দুটি ওয়ানডে ও একটি টি-২০ পাকিস্তান-বাংলাদেশ খেলবে মিরপুরেই। পরে প্রথম টেস্ট খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। মিরপুরে দ্বিতীয় টেস্ট দিয়ে শেষ হবে পাকিস্তানের প্রায় এক মাসের বাংলাদেশ সফর।

সোমবার টাইগারদের অনুশীলন শুরু

পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজের জন্য বাংলাদেশ জাতীয় দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরু হচ্ছে সোমবার। যদিও রোববারই জাতীয় দলের কয়েকজন ক্রিকেটার ঐচ্ছিক অনুশীলনে যোগ দিয়েছিলেন। সেদিক থেকে হোম সিরিজের প্রস্তুতি শুরু হয়ে গেছে, বলাই ভালো। এদিন নেটে ঘাম ঝরিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, রনি তালুকদার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও সৌম্য সরকার। মিরপুরে ঢুঁ মেরেছিলেন মাশরাফিও। তবে তিনি অনুশীলন করেননি।

আইপিএলে দুই ম্যাচ খেলে রোববার সকালেই ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান। সোমবারই দলের সঙ্গে অনুশীলনে যোগ দিবেন তিনি।

সোমবার টাইগারদের অনুশীলন হবে দুই ভাগে। সকাল সাড়ে ১০টায় শুরু হবে অনুশীলন। সকালে অনুশীলন করবেন বেশিরভাগ ক্রিকেটার। দুপুরের পর অনুশীলনে থাকবেন বিসিএল ফাইনালে খেলা ক্রিকেটাররা। বিসিএল ফাইনালে দুই দলের হয়ে খেলছেন সাত ক্রিকেটার। তারা হচ্ছেন; তামিম ইকবাল, মুমিনুল হক, আবুল হাসান রাজু, আরাফাত সানি, নাসির হোসেন, মুশফিকুর রহিম ও সাব্বির রহমান।

কোচ চন্ডিকা হাথুরুসিংহের তত্ত্বাবধানে মিরপুরে টাইগাররা যখন অনুশীলনে ব্যস্ত থাকবেন, তখনই সোমবার দুপুরে প্রায় এক মাসের সফরে বাংলাদেশে নামবে পাকিস্তান ক্রিকেট দল।

 

সোহাইলের পরিবর্তে ওয়ানডে দলে অর্ন্তভুক্ত জুনায়েদ

শোয়েব মাকসুদের পর বাংলাদেশ সফরে খেলা হচ্ছে না সোহাইল খানের। পিঠের ইনজুরির কারণে বাংলাদেশ সফরে আসছে না পাকিস্তানের এই পেসার। তার পরিবর্তে ওয়ানডে দলে অর্ন্তভুক্ত হয়েছেন পেসার জুনায়েদ খান। টেস্ট ও টি-২০ দলে আগেই ছিলেন জুনায়েদ। এবার ওয়ানডে দলেও থাকছেন তিনি।

শুক্রবার কন্ডিশনিং ক্যাম্পে চার ওভার বোলিংয়ের পর পিঠে ব্যথা অনুভব করেন সোহাইল খান। প্রাথমিক পর্যবেক্ষণ শেষে তাকে দুই সপ্তাহের বিশ্রাম দেওয়া হয়।

পাকিস্তান দলের প্রধান নির্বাচক হারুন রশীদ বলেন, “সোহাইলের অনিশ্চিত ফিটনেসের কারণে আমরা জুনায়েদ খানকে ওয়ানডে দলেও যুক্ত করা  সিদ্ধান্ত নিয়েছি। এখন আমরা বলতে পারছি না সোহাইলের ইনজুরি কতটা গুরুতর কিন্তু এখন তাকে দুই সপ্তাহের বিশ্রাম দেওয়া হয়েছে।”

সোহাইল বিশ্বকাপে ১২ উইকেট নিয়েছিলেন।  জুনায়েদ খান বিশ্বকাপ মিস করেছিলেন হাঁটু ও উরুর ইনজুরির কারণে।

 

টিকিট বিক্রি শুরু ১৫ এপ্রিল

বিশ্বকাপে টাইগারদের অসাধারণ পারফরম্যান্সের কারণে দেশে এখন ক্রিকেটের জ্বরটা বেশ তরতাজা। পাকিস্তানের বিরুদ্ধে টাইগারদের হোম সিরিজে তাই ক্রিকেটপ্রেমীদের ঢল নামার কথা স্টেডিয়ামে। ড্যান কেক বাংলাদেশ-পাকিস্তান সিরিজের টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল। এবারও টিকিট বিক্রি হবে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডে (ইউসিবিএল)।

তবে শুধু পাকিস্তান সিরিজই নয় ইউসিবিএল পেয়েছে চলতি বছরে বাংলাদেশ দলের বাকি সিরিজগুলোর টিকিট স্বত্বও। চলতি বছরে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। সবগুলো সিরিজের টিকিটই বিক্রি করবে ইউসিবিএল। এক্সিওম টেকনোলজি থেকে এই স্বত্ব কিনে নিয়েছে ব্যাংকটি।

ইউক্যাশ এবং নির্ধারিত শাখার মাধ্যমে টিকিট বিক্রি হবে। ইউক্যাশ ও সরাসরি উপস্থিত হয়ে টিকিট কিনতে পারবেন দর্শকরা। ঢাকায় টিকিট বিক্রি হবে ৪টি শাখায়। শাখাগুলো হলো- মিরপুর রোড, মিরপুর, বিজয় নগর ও বসুন্ধরা। খুলনায় অনুষ্ঠিতব্য একমাত্র টেস্টের টিকেট পাওয়া যাবে ইউসিবিএল খুলনা প্রধান শাখা ও খান জাহান আলী রোড শাখায়। তবে পহেলা বৈশাখ এবং ১৭ এপ্রিল সিরিজ শুরু হচ্ছে বলে, সময় খুব কম। সে দিক থেকে ব্যাংকের শাখাও কম হয়ে যাচ্ছে। সময় ও ব্যাংকের শাখা দুটোই কম হওয়ায় ক্রিকেট প্রার্থীদের বড় হ্যাপাই সহ্য করতে হবে টিকিট সংগ্রহ করতে গিয়ে।

তবে এবার টিকিটের মূল্যের সঙ্গে ১৫ শতাংশ হারে ভ্যাটও দিতে হবে টিকিটপ্রার্থীদের। সেক্ষেত্রে ১০০ টাকা মূল্যের টিকিট কিনতে সবাইকে পরিশোধ করতে হবে ১১৫ টাকা। মিরপুরে টেস্টে টিকিট মূল্য- পূর্ব গ্যালারি ২০, উত্তর ও দক্ষিণ গ্যালারি ৫০, শহীদ মুস্তাক-জুয়েল স্ট্যান্ড ৭৫, ভিআইপি ১০০, গ্র্যান্ড স্ট্যান্ড ৩০০, বিসিবি হসপিটালিটি বক্স ১ হাজার ও কর্পোরেট বক্স ১ হাজার টাকা। ওয়ানডেতে পূর্ব গ্যালারি ১০০, উত্তর ও দক্ষিণ গ্যালারি ১৫০, শহীদ মুস্তাক-জুয়েল স্ট্যান্ড ৩০০, ভিআইপি ৫০০, গ্র্যান্ড স্ট্যান্ড ১ হাজার, বিসিবি হসপিটালিটি বক্স ২ হাজার ও কর্পোরেট বক্স ৩ হাজার টাকা।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে একমাত্র টেস্টে টিকিট মূল্য- পূর্ব গ্যালারি ২০, পশ্চিম গ্যালারি ৫০, ক্লাব হাউস পূর্ব-পশ্চিম ৭৫, ইন্টারন্যাশনাল গ্যালারি ১০০, গ্র্যান্ড স্ট্যান্ড ৩০০ ও বিসিবি কর্পোরেট বক্স ১ হাজার টাকা।

রোববার মিরপুর স্টেডিয়ামে এ সংক্রান্ত সংবাদ সম্মেলন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান হানিফ ভূইয়া, ইউসিবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মির্জা মাহমুদ রফিকুর রহমান উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *