সেলফিপ্রেম ডেকে আনছে ‘সেলফি এলবো’ রোগ

সেলফিপ্রেম ডেকে আনছে ‘সেলফি এলবো’ রোগ

চিকিৎসকেরা বলছে এই সেলফিই নাকি ডেকে আনছে বিপদ। জন্ম দিচ্ছে নতুন রোগের। সেলফিপ্রেম ডেকে আনছে ‘সেলফি এলবো’ রোগ (Selfie Elbow Disease)।

চিকিৎসকদের মতে, মানুষের শারীরিক গঠনের সঙ্গে খাপ খায় না এই সেলফি। এর ফলে লিগামেন্টে চাপ পড়ে। সেলফি তোলার পুরো পদ্ধতিটাই নাকি বিপদ ডেকে আনছে।

সাধারণত ক্রীড়াবিদদের ক্ষেত্রে যে সমস্যাগুলো হয়, সেই ধরনের সমস্যা নিয়ে উপস্থিত হচ্ছেন তরুণ-তরুণীরা। সেলফি তোলার সময় হাতটা সামনে এগিয়ে দিতে হয়। এরপর আঙুল দিয়ে বেশ কষ্ট করে স্ক্রিনের উপর চাপ দিতে হয়। ঘাড়টাও বাঁকিয়ে রাখতে হয় ফ্রেমে আসতে। সব মিলিয়ে এমন ভঙ্গি প্রায়ই করতে থাকলে তা শরীরকে কষ্ট দিতে শুরু করে বলেও মনে করছেন চিকিৎসকেরা। আর সেইজন্যই সেলফি রোগে আক্রান্ত হয়ে পড়ছেন সবাই। অনেক তরুণ-তরুণীই নাকি এই সেলফি-এলবো সমস্যায় ভুগছেন। কারও শুরু হচ্ছে কাঁধে ব্যাথা, কারও কনুইতে। বেশিক্ষণ হাত উঁচু করে রাখার ফলে হাতের উপর চাপ পড়তে থাকে।

এই ধরনের রোগীর সংখ্যা ক্রমশ বাড়বে। তবে দু’হাতে ঘুরিয়ে ফিরিয়ে সেলফি তুলতে চাপ কমতে পারে। সেলফি স্টিক ব্যবহার করলেও আরাম মিলতে পারে। সাধারণত টেনিস খেলায় যে সমস্যা হয়, সেটাই দেখা যাচ্ছে সেলফিপ্রেমীদের মধ্যে। সুতরাং ওই পুরনো পদ্ধতিতে ফিরে যাওয়াই ভাল বলে মনে করছেন চিকিৎসকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *