মিশরের প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসিকে ১,২০০ কোটি ডলারেরে অর্থ সহায়তা দেবে সৌদি আরব, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত।
আন্তর্জাতিক

সিসিকে ১২০০ কোটি ডলার দিচ্ছে তিন আরব মিত্র

মিশরের প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসিকে ১,২০০ কোটি ডলারেরে অর্থ সহায়তা দেবে সৌদি আরব, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত।মিশরের প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসিকে ১,২০০ কোটি ডলারের অর্থ সহায়তা দেবে সৌদি আরব, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত। তিন আরব মিত্রের এ অর্থে জেনারেল সিসির সরকার অর্থনৈতিক ও রাজনৈতিক দিক দিয়ে আরো শক্তিশালী হয়ে উঠতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরব, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত প্রত্যেকে ৪০০ কোটি ডলার করে দেবে এবং এসব অর্থের একটা অংশ মিশরে বিনিয়োগ করা হবে; বাকি অংশ দেশটির কেন্দ্রীয় ব্যাংকে তহবিল হিসেবে জমা থাকবে। এছাড়া, ওমানও ৫০ কোটি ডলার দেবে সিসি সরকারকে। শুক্রবার অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে আরব দেশগুলো এসব অর্থ বিনিয়োগ ও সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছে।

মিশর সরকার আশা করছে এ সম্মেলন অনুষ্ঠানের পর দেশটিতে স্থিতিশীলতা ফিরে আসবে এবং বিদেশি বিনিয়োগকারীরাও আস্থা ফিরে পাবেন। কায়রো আশা করছে চলতি অর্থ বছরে বিদেশি বিনিয়োগ দ্বিগুণ করা হবে যার পরিমাণ হবে ৮০০ কোটি ডলার।

২০১১ সালের গণ বিপ্লবের পর নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা ইখওয়ানুল মুসলিমিন নেতা মুহাম্মাদ মুরসিকে উৎখাত করে রাষ্ট্রক্ষমতায় বসেছেন জেনারেল সিসি এবং এসব আরব দেশ শুরু থেকেই তাকে সমর্থন-সহযোগিতা দিয়ে যাচ্ছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *