সিডনিতে ১৬ ঘণ্টা পর পুলিশি অভিযানের মাধ্যমে জিম্মি দশার সমাপ্তি ঘটে। এই ঘটনায় দুইজন আহত হয়েছেন।
আন্তর্জাতিক

সিডনিতে জিম্মিদশার অবসান

সিডনিতে ১৬ ঘণ্টা পর পুলিশি অভিযানের মাধ্যমে জিম্মি দশার সমাপ্তি ঘটে। এই ঘটনায় দুইজন আহত হয়েছেন।সিডনিতে ১৬ ঘণ্টা পর পুলিশি অভিযানের মাধ্যমে জিম্মি দশার সমাপ্তি ঘটে। এই ঘটনায় দুইজন আহত হয়েছেন। এর আগে ভারি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে সিডনিতে ক্যাফেতে অভিযান চালায় পুলিশ। এসময় ভেতর থেকে উচ্চ শব্দ শোনা গেছে। কয়েকজন জিম্মিকে ভবনের ভেতর থেকে স্ট্রেচারে করে বের করতে দেখা গেছে।  কয়েকজন নিরাপদেও বের হয়েছেন।

ওই ক্যাফেতেই ৪০ জনের মতো বেসামরিক নাগরিককে জিম্মি ছিল বন্দুকধারী।

এদিকে অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যম ও কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বন্দুকধারীর পরিচয় প্রকাশ করেছে।

ইরানি বংশোদ্ভূত ওই বন্দুকধারীর নাম ম্যান হারোন মনিস। বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগ তার বিরুদ্ধে কয়েকটি মামলা রয়েছে। এসব মামলায় তিনি জামিনে ছিলেন।

বিবিসির খবরে বলা হয়, মনিস অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয়ে ছিলেন। তার সঙ্গে আত্মীয় স্বজন কেউই থাকত না।

নিউজ সাউথ ওয়েলসের প্রদেশের পুলিশের মুখপাত্র জানান, সকাল পৌনে ১০টার দিকে লিন্ডট চোকোলেট ক্যাফেতে হামলা চালিয়ে লোকজন জিম্মি করার খবর আসে। খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে বিভিন্ন গোয়েন্দার কর্মকর্তারাসহ নিরাপত্তা বাহিনী ঘিয়ে ক্যাফেটি ঘিরে ফেলেন।

স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, একদিকে যখন স্থানীয় প্রশাসন সমঝোতার চেষ্টা করছে তখন অন্যদিকে দফায় দফায় জরুরি বৈঠকে বসছে জাতীয় নিরাপত্তা পরিষদ। বৈঠকের পর নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে এবং পরিস্থিতি সতর্কতার সঙ্গে সামাল দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া, জিম্মি সংকটের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী টনি এ্যাবোট জাতির উদ্দেশে দুই দফা ভাষণে সকলকে সতর্ক থাকতে বলেছেন। একইসঙ্গে এই ঘটনা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কিনা তা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *