সিটি নির্বাচনে অধিকাংশ প্রার্থীই ব্যবসায়ী

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া অধিকাংশ প্রার্থীই ব্যবসায়ী।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া অধিকাংশ প্রার্থীই ব্যবসায়ী।ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া অধিকাংশ প্রার্থীই ব্যবসায়ী। এ ছাড়া মাধ্যমিকের গণ্ডি পার করেননি উত্তরের ৪৭ এবং দক্ষিণের ৫৩ শতাংশ প্রার্থী।

নির্বাচন কমিশনে জমা দেওয়া প্রার্থীদের হলফনামা পর্যালোচনা করে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সুজনের প্রতিবেদন অনুযায়ী, ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ব্যবসায়ী ৬৭ দশমিক শূন্য ২ শতাংশ। আর দক্ষিণ সিটি করপোরেশনে এ সংখ্যা ৭১ দশমিক ৮২ শতাংশ।

উত্তরে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ৪৬ দশমিক ৭৭ শতাংশরই শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিকের (এসএসসি) নিচে। অন্যদিকে, দক্ষিণের ৫২ দশমিক ৮৯ শতাংশ প্রার্থীই মাধ্যমিক পাস করতে পারেননি।

সুজনের বিশ্লেষণ অনুযায়ী, ঢাকা উত্তর সিটি করপোরেশনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মধ্যে স্নাতকোত্তর ১১ দশমিক ৫৫ শতাংশ, স্নাতক ১৫ দশমিক ৮৬ শতাংশ, উচ্চ মাধ্যমিক ১০ দশমিক ৫৭ শতাংশ, মাধ্যমিক ১২ দশমিক ৬৩ শতাংশ এবং মাধ্যমিকের নিচে শিক্ষাগত যোগ্যতা রয়েছে ৪৬ দশমিক ৭৭ শতাংশ প্রার্থীর।

ঢাকা দক্ষিণে স্নাতকোত্তর ৯ দশমিক শূন্য ৯ শতাংশ, স্নাতক ১০ দশমিক ৭৪ শতাংশ, উচ্চ মাধ্যমিক ১২ দশমিক ৮০ শতাংশ, মাধ্যমিক ১৩ দশমিক ৮৪ শতাংশ এবং মাধ্যমিকের নিচে শিক্ষাগত যোগ্যতা রয়েছে ৫২ দশমিক ৮৯ শতাংশ প্রার্থীর।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সোমবার এক সংবাদ সম্মেলেন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার এ সব তথ্য তুলে ধরেন।

সুজন জানায়, ঢাকা উত্তরে ১৯ দশমিক ৬২ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে বর্তমানে মামলা আছে। হত্যা মামলা আছে ৩ দশমিক ৪৯ শতাংশের বিরুদ্ধে। ঢাকা দক্ষিণে ২০ দশমিক ৫৪ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে বর্তমানে মামলা রয়েছে। হত্যা মামলা আছে ৪ দশমিক ৩৩ শতাংশের বিরুদ্ধে।

প্রার্থীদের বিরুদ্ধে মামলা থাকা প্রসঙ্গে বদিউল আলম মজুমদার বলেন, ‘মামলা থাকা মানেই দোষী নয়। বিরোধী-সমর্থক প্রার্থীদের বিরুদ্ধে মামলা বেশি। নির্বাচন কমিশন তার অবাধ ক্ষমতা প্রয়োগ করছে না। মামলার কারণে অনেকে প্রচার চালাতে পারছেন না। নির্বাচন সুষ্ঠু না হলে পরাজিতরা আন্দোলনে নামতে পারেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *