আজ থেকে সিএসইতে নতুন ২ সূচক

১২ অক্টোবর, রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চালু হচ্ছে নতুন দুই সূচক। সূচক ২টি হচ্ছে- সিএসআই বা শরীয়াহ সূচক ও সিএসই৫০ বা বেঞ্চমার্ক সূচক। শনিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।

১২ অক্টোবর, রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চালু হচ্ছে নতুন দুই সূচক। সূচক ২টি হচ্ছে- সিএসআই বা শরীয়াহ সূচক ও সিএসই৫০ বা বেঞ্চমার্ক সূচক। শনিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।১২ অক্টোবর, রোববার  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)  চালু হচ্ছে নতুন দুই সূচক। সূচক ২টি হচ্ছে- সিএসআই বা শরীয়াহ সূচক ও সিএসই৫০ বা বেঞ্চমার্ক সূচক। শনিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।

সুত্র জানিয়েছে, শরীয়াহ সূচকে ইসলামী শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো থাকবে। আর বেঞ্চমার্ক সূচকে থাকবে নির্বাচিত ৫০টি কোম্পানি। দুটি সূচকেরই ভিত্তি পয়েন্ট হবে ১০০০।

তারল্য অবস্থা ও আর্থিক সক্ষমতা এবং বাজার মূলধনের ভিত্তিতে শীর্ষ ৫০টি কোম্পানিকে সিএসই ৫০ সূচকের অন্তর্ভুক্ত করা হবে। অর্থনীতির বৃহৎ ১৩টি খাত থেকে এই ৫০টি কোম্পানি নেয়া হবে।

সূচক আপডেটেড রাখতে সিএসই প্রতি ৬ মাস অন্তর কোম্পানিগুলোর কার্যক্রম মূল্যায়ন করবে।

সিএসই শরিয়া সূচকে ১৭টি খাতের ৬৩টি কোম্পানি অন্তর্ভুক্ত করা হবে। সূচক তৈরিতে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ তালিকাভুক্ত এসব কোম্পানির অতীত অর্জন মূল্যায়ন করবে এবং ৬ মাস অন্তর সূচক আপডেটেড করা হবে।

প্রসঙ্গত, এর আগে সিএসই ইসলামি ইনডেক্স চালু করার জন্য এনএসইকে দায়িত্ব দিয়েছিল। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) অনুমোদিত কোনও শরীয়াহ্ বোর্ড না থাকায় এনএসইকে এ দায়িত্ব দেওয়া হয়।

এদিকে বর্তমানে চালু থাকা সিএসইএক্স সূচককে বেঞ্চমার্ক সূচকে রূপান্তর করা হবে বলে যায়। এই সূচকে কি কি উপাদান থাকবে এ বিষয়ে পরামর্শ দেয় এনইসি। এ বিষয়ে গত বছরের ২৫ আগস্ট এনএসই ও সিএসইর মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (বিএসইসি) কমিশনের অনুমতি সাপেক্ষে কাল সূচক দুটি চালু হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *