হত্যা মামলায় সালমানের ৫ বছর কারাদণ্ড

হত্যা মামলায় বলিউডের প্রভাবশালী অভিনেতা সালমান খানকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন মুম্বাইয়ের একটি আদালত।

হত্যা মামলায় বলিউডের প্রভাবশালী অভিনেতা সালমান খানকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন মুম্বাইয়ের একটি আদালত। হত্যা মামলায় বলিউডের প্রভাবশালী অভিনেতা সালমান খানকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন মুম্বাইয়ের একটি আদালত। গাড়িচাপা দিয়ে মানুষ হত্যা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় বুধবার তাকে এই দণ্ড দেয়া হয়।

আদালত জানান, সালমানের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হয়েছে। এরপর কোন মেয়াদে সাজা দেয়া হবে, তার শুনানি শেষে মধ্যাহ্নবিরতির পর দণ্ড ঘোষণা করেন বিচারিক আদালতের বিচারক ডি ডব্লিউ দেশপান্ডে।

রায় শুনে আদালতেই কেঁদে ফেলেন এক থা টাইগার তারকা সালমান খান।

ঘটনার এক যুগের বেশি সময় পর এ মামলায় রায় দেযা হলো। অপরাধের ধরন অনুযায়ী অনেকে ধারণা করেছিলেন, সালমানের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড হতে পারে। আদালত অনিচ্ছাকৃত হত্যার জন্য ৩০৪ ধারায় দোষী সাব্যস্ত করে সালমানকে পাঁচ বছরের কারাদণ্ড দেন।

২০০২ সালের ২৮ সেপ্টেম্বর ভোররাতে সালমানের টয়োটা ল্যান্ডক্রুজার গাড়ির চাপায় নিহত হন ফুটপাতে ঘুমন্ত এক ব্যক্তি। এ সময় আহত হন আরো চারজন। সালমানের বিরুদ্ধে অভিযোগ, মদ্যপ অবস্থায় বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। তবে সালমানের দাবি, দুর্ঘটনার সময় তিনি গাড়ি চালাচ্ছিলেন না।

রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে ছিলেন সাদা শার্ট পরা সালমান। তার কিছু বলার আছে কি না—আদালত জানতে চাইলে নীরব থাকেন সালমান। এ সময় সব অভিযোগে দোষী সাব্যস্ত করে সালমানকে আদালত বলেন, “আপনিই গাড়ি চালাচ্ছিলেন।”

দোষী সাব্যস্ত করার পর সালমানকে কোন মেয়াদে শাস্তি দেয়া হবে, তা নিয়ে শুনানি হয়। সালমানের মানবতাবাদী কাজের কথা বিবেচনায় নিয়ে তাকে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড ও জরিমানা করার জন্য আদালতে যুক্তি দেন এই দাবাং তারকার আইনজীবীরা।

শুনানি শেষে দুপুরের মধ্যাহ্ন বিরতির পর সালমানের পাঁচ বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করেন আদালত।

সালমানের জেল হওয়ায় অনিশ্চিত হয়ে পড়ল বলিউডে তাকে ঘিরে ২০০ কোটি রুপির বিনিয়োগ।

সালমান খান বলিউডের প্রভাবশালী অভিনেতাদের একজন। তিনি অন্তত ৮০টি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত মেইনে পেয়ার কিয়া, সাজন, দাবাং, রেডি, বডিগার্ড, এক থা টাইগারসহ অনেকগুলো ব্যবসাসফল ছবি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *