সারা গ্রামের বাসিন্দা মাত্র একজন! গত ১০ বছর ধরে উনি একাই আছেন ওই গ্রামে।
আন্তর্জাতিক

সারা গ্রামের বাসিন্দা মাত্র একজন!

সারা গ্রামের বাসিন্দা মাত্র একজন! গত ১০ বছর ধরে উনি একাই আছেন ওই গ্রামে। সারা গ্রামের বাসিন্দা মাত্র একজন! গত ১০ বছর ধরে উনি একাই আছেন ওই গ্রামে। এই ঘটনা চীনের গানসু প্রদেশের জুয়েনশানসে গ্রামের (Gansu province)। একমাত্র গ্রামবাসীর নাম লিউ শেংজিয়া (Liu Shengjia)।

একসময় অবশ্য এই গ্রাম সরগরম করত আর পাঁচটা জনপদের মতোই। কিন্তু ধীরে ধীরে বাসিন্দারা গ্রাম ছাড়তে থাকে। একে তো প্রতিকূল প্রকৃতি। প্রত্যন্ত অবস্থান। তার উপর আছে কর্মসংস্থানের অভাবের মতো সমস্যাও। ফলে একসময় দেখা গেল‚ জনহীন গ্রামে পড়ে আছেন শুধু লিউ‚ তাঁর মা এবং ছোট ভাই।

বছর দশেক আগে মারা গিয়েছেন লিউয়ের বৃদ্ধা মা এবং ছোট ভাই। তারপর থেকে একাই থাকেন লিউ। প্রথমে খুব অসুবিধে হত। একেঘেয়ে লাগত। তারপর পোষ মানালেন কয়েকটি ভেড়াকে। এখন ওই পোষ্যগুলোই তাঁর সংসার। পালন করা ভেড়াদের নিয়েই গোটা গ্রামে একা থাকেন লিউ।

প্রথমদিকে অসহনীয় লাগলেও এখন সয়ে গেছে। লিউ কাজ করেন বনবিভাগে। গ্রামের বনসম্পদ রক্ষণাবেক্ষণই তাঁর কাজ। প্রতি মাসে বেতন পান ৭০০ ইউয়ান বা ৭৪ পাউন্ড। তাই দিয়ে একার সংসার চলে যায় ভালই। যদিও খাবার আর পানীয় জল আনতে অনেক দূর পাড়ি দিতে হয় তাঁকে।

একা থাকতে অভ্যস্ত হয়ে গেলেও লিউ চান একদিন বসত গড়বেন কোনও জনবহুল গ্রামে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *