সাকিবের ক্যাচ মিসের কাছে হেরেছে বাংলাদেশ
খেলা

সাকিবের ক্যাচ মিসের কাছে হেরেছে বাংলাদেশ

সাকিবের ক্যাচ মিসের কাছে হেরেছে বাংলাদেশসাকিব ক্যাচ মিস না করলে ২৮ বলে ২১ করে ফেরার কথা ছিল রোহিত শর্মার, সেই তিনি শেষ পর্যন্ত ৫৫ বলে ৮৩ করে ফিরলেন। এই ক্যাচটাই শেষে হয়ে গেল ম্যাচের ফল নির্ধারক।

মিরপুরে বুধবার এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে ৪৫ রানে হেরেছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে রোহিত শর্মার হাফ সেঞ্চুরিতে ৬ উইকেটে ১৬৬ রান করে ভারত। জবাবে ৭ উইকেটে ১২১ রান করতে সমর্থ হয় বাংলাদেশ। রোহিত ম্যাচ সেরা হন।

মিরপুরের সবুজাভ উইকেটে ১৬৭ টার্গেটই বড়সড় চাপ হয়ে গিয়েছিল বাংলাদেশের জন্য। ইনিংস জুড়েই সেই চাপ উতরে যাওয়ার চেষ্টায় সফল হয়নি টাইগাররা। ১৫ রানেই দুই ওপেনার প্যাভিলিয়নে ফিরে যান। মিঠুন (১) বোল্ড হন নেহেরার বলে, সৌম্য (১১) উইকেটের পেছনে ক্যাচ দেন। সাব্বির-ইমরুলের তৃতীয় উইকেট জুটি ৩৫ রান যোগ করে। ২৪ বলে ১৪ রান করা অশ্বিনের শিকার হলে ভাঙে তাদের জুটি। একপ্রান্ত আগলে লড়াইটা চালিয়ে গিয়েছিলেন সাব্বির। দলীয় ৮২ রানে বিদায় নেন তিনি। ৩২ বলে ৪৪ রান (২ চার, ২ ছয়) করেন তিনি।

মাহমুদউল্লাহ (৭), মাশরাফিরাও (০) পারেননি প্রতিরোধ গড়তে। শেষ দিকে মুশফিক, তাসকিনের ব্যাটে একশো পার হয় বাংলাদেশের স্কোর। মুশফিক অপরাজিত ১৬, তাসকিন অপরাজিত ১৫ রান করেন। ভারতের নেহেরা ৩টি উইকেট পান।

এর আগে রোহিত শর্মার ‘দুই-জীবনের’ অবদানে বড় স্কোর পায় ভারত। এক জীবনে করেছিলেন ২১ রান। সেখানেই থামতো পারতো তার ব্যাটের নাচন। তাসকিনের করা এগারতম ওভারের তৃতীয় বলে পয়েন্টে সহজ ক্যাচ ফেলেছেন সাকিব। আর ওই ক্যাচ মিসের ফলে দ্বিতীয় জীবনে রোহিতের ব্যাটিংই বদলে দিয়েছে ভারতের ইনিংসের গতিপথ। ক্যাচ ফেলার চড়া মাশুলও দিয়েছে বাংলাদেশ।

জীবন পেয়ে পরের ২৭ বলে ৬২ রান করেছেন রোহিত। আউট হয়েছেন ৫৫ বলে ৮৩ রানের (৭ চার, ৩ ছয়) ইনিংস খেলে। যদিও বাংলাদেশের পেসারদের তোপে কম্পমান অবস্থায় শুরু হয়েছিল ভারতের ইনিংস। প্রথম ৬ ওভারে ২ উইকেটে ৩১ রানের বেশি যেতে পারেনি তারা। ইনিংসের দ্বিতীয় বলেই শেখর ধাওয়ানের (২) অফ স্ট্যাম্প উপড়ে ফেলেন আল-আমিন। পঞ্চম ওভারে এসে মাশরাফি ফেরত পাঠান কোহলিকে (৮)।

রানের জন্য হাঁসফাঁস করা রায়নাকে (১৩) বোল্ড করেন মাহমুদউল্লাহ। ৪র্থ উইকেটে ভারতের ইনিংস বিনির্মাণের কাজটা করে রোহিত ও যুবরাজের ৫৫ রানের জুটি। যুবরাজকে (১৫) ফেরান সাকিব। এই জুটির গড়া ভিত কাজে লাগিয়ে শেষ দিকে দ্রুত গতিতে রান তুলেছে ভারত। পাঁচ ওভারে ৬৯ রান তোলে তারা। রোহিত-পান্ডেয়ার ৫ম উইকেট জুটি ২৭ বলে ৬১ রান যোগ করে। ইনিংসের শেষ ওভারে আল-আমিনের শিকার হন রোহিত ও পান্ডেয়া। মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দেয়া পান্ডেয়া করেন ১৮ বলে ৩১ রান (৪ চার, ১ ছয়)। বাংলাদেশের পক্ষে আল-আমিন ৩টি, মাশরাফি-সাকিব ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
ভারত: ২০ ওভারে ১৬৬/৬
(রোহিত ৮৩, পান্ডিয়া ৩১, যুবরাজ ১৫; আল আমিন ৩/৩৭, মাহমুদউল্লাহ ১/৯, সাকিব ১/১৫, মাশরাফি ১/৪০, তাসকিন ০/২২, মুস্তাফিজ ০/৪০)

বাংলাদেশ: ২০ ওভারে ১২১/৭
(সৌম্য ১১, মিঠুন ১, সাব্বির ৪৪, ইমরুল ১৪, সাকিব ৩, মুশফিক ১৬*, মাহমুদউল্লাহ ৭, মাশরাফি ০, তাসকিন ১৫*; নেহরা ৩/২৩, বুমরাহ ১/২৩, পান্ডিয়া ১/২৩, অশ্বিন ১/২৩, জাদেজা ০/২৫)

ফল: ভারত ৪৫ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: রোহিত শর্মা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *