আবারও জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি এ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জাতীয়

সাউথ সাউথ পুরস্কার পেলেন শেখ হাসিনা

আবারও জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি এ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আবারও জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি এ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ‘গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপমেন্ট এক্সপোর (জিএসএসডি এক্সপো)’ সমাপনী উৎসবে শুক্রবার তাঁকে ওই পুরস্কার দেওয়া হয়।

শেখ হাসিনার পক্ষে ওই পুরস্কার নেন তাঁর ছেলে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পদক নিয়ে সজীব ওয়াজেদ জয় প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনান ও বক্তব্য দেন।

ডিজিটাল ব্যবস্থায় বাংলাদেশের অগ্রগতি ও শিক্ষার প্রসারে ভূমিকা রাখার জন্য তিনি এ এ্যাওয়ার্ড পেলেন।

রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশ ও প্রযুক্তিগতভাবে দক্ষিণের দেশগুলোর উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বাড়াতে ২০০৮ সালে জাতিসংঘে সাউথ সাউথ কো-অপারেশন কার্যালয় স্থাপিত হয়।

মানবতার কল্যাণে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আরও তিন রাষ্ট্র ও একাধিক প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও কাতার।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও হাই লেভেল কমিটি অন সাউথ সাউথ কো-অপারেশনের প্রেসিডেন্ট এ. কে আবদুল মোমেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. আসাদুল ইসলাম, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উপ-প্রধান মোহাম্মদ আবদুল মুহিত প্রমুখ।

এর আগে, গত বছরের ২৩ সেপ্টেম্বর দারিদ্র্য মোচনে বাংলাদেশের অবদান এবং দারিদ্র্য কমাতে সরকারের গুরুত্বপূর্ণ সফলতার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কো-অপারেশন (আইওএসএসসি) পুরস্কার পান।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *