হরতাল-অবরোধের নামে মানুষ হত্যা, জ্বালাও-পোড়াও এবং সহিংসতা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
জাতীয়

সহিংসতা বন্ধে সরকারকে হাইকোর্টের নির্দেশ

হরতাল-অবরোধের নামে মানুষ হত্যা, জ্বালাও-পোড়াও এবং সহিংসতা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট।হরতাল-অবরোধের নামে মানুষ হত্যা, জ্বালাও-পোড়াও এবং সহিংসতা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

একই সঙ্গে হরতাল-অবরোধের নামে মানুষ হত্যা, জ্বালাও-পোড়াও, মানুষের জান-মালের নিরাপত্তা ধ্বংস এবং সহিংসতাকে কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছে আদালত।

এক রিট আবেদনের শুনানি শেষে রবিবার দুপুরে বিচারপতি কাজী রেজা উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেয়।

হরতাল অবরোধের নামে হুমকি, সহিংসতা এবং ৫ জানুয়ারির হরতাল এবং তা অব্যাহত রাখাকে কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

এসএসসি পরীক্ষা চলাকালে হরতাল-অবরোধ দেয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে যেন বিঘ্ন সৃষ্টি না হয়, তা নিশ্চিত করতে এবং যারা বিঘ্ন সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ ব্যবস্থ গ্রহণেরও নির্দেশ দিয়েছে আদালত।

অপরদিকে, হরতাল-অবরোধে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে হরতাল আহবানকারীদের কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আমীর-উল ইসলাম, আবদুল মতিন খসরু, ইউসুফ হোসেন হুমায়ুন, বাসেত মজুমদার, সাহারা খাতুনসহ আওয়ামীপন্থী আইনজীবীরা।

আদালতে হরতাল নিয়ে রিট করেন শাহিনুর রহমান শাহিন এবং এসএসসি পরীক্ষার বিষয়ে রিট করেন শফিউল আযম বারকু।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *