সর্বোচ্চ বেতন ১ লাখ টাকা এবং সর্বনিম্ন বেতন ৮ হাজার ২শ টাকা প্রস্তাব করে রিপোর্ট পেশ করেছে সশস্ত্রবাহিনীর পে কমিটি।
জাতীয়

সশস্ত্রবাহিনীর বেতন বাড়ানোর সুপারিশ

সর্বোচ্চ বেতন ১ লাখ টাকা এবং সর্বনিম্ন বেতন ৮ হাজার ২শ টাকা প্রস্তাব করে রিপোর্ট পেশ করেছে সশস্ত্রবাহিনীর পে কমিটি।সর্বোচ্চ বেতন ১ লাখ টাকা এবং সর্বনিম্ন বেতন ৮ হাজার ২শ টাকা প্রস্তাব করে রিপোর্ট পেশ করেছে সশস্ত্রবাহিনীর পে কমিটি।

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে এ রিপোর্ট পেশ করা হয়।

পে কমিটির প্রধান লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার হোসেন সশস্ত্রবাহিনীর বেতন বৃদ্ধির সুপারিশ করে এ রিপোর্ট পেশ করেন।

রিপোর্টে সর্বনিম্ন গ্রেডে সাধারণ সৈনিকদের বেসিক ৮ হাজার ২০০ টাকা এবং মেজর জেনারেল ও সমমানের জন্য ৮০ হাজার টাকা, লেফটেন্যান্ট জেনারেল ও সমমানের জন্য ৮৮ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর সেনাপ্রধানের (জেনারেল বা সমমান) জন্য বেসিক ১ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

সে হিসাবে মেজর জেনারেলের বেতন বাড়বে ১০০ শতাংশ। যেখানে আগে এই র‌্যাংকে বেসিক ছিল ৪০ হাজার টাকা। অপর দিকে লেফটেন্যান্ট জেনারেল বা সমমানের র‌্যাংকের বেতন ১১০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আর জেনারেল র‌্যাংকে বেতন বাড়ছে ১২২ শতাংশ। তাদের বর্তমান বেসিক বেতন ৪৫ হাজার টাকা।

গত মাসে একই ধরনের একটি কমিটি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দ্বিগুণ করার প্রস্তাব করে। এছাড়া বর্তমান ২০টি গ্রেডকে কমিয়ে ২৬তে নামিয়ে আনারও প্রস্তাব করা হয়েছে।

সশস্ত্র বাহিনীকে দেশ সেবার পুরস্কার স্বরূপ ১৬টি গ্রেডের সবক’টিতেই বেতন দ্বিগুণ করার প্রস্তাব করেছে কমিটি

রিপোর্ট পেশ শেষে মুহিত সাংবাদিকদের বলেন, ‘নতুন বেতন কাঠামো কার্যকর করতে গতবারের তুলনায় বেশি টাকা লাগবে।’

তিনি আরো বলেন, ‘গণমাধ্যমে বেতন কাঠানো নিয়ে যেসব প্রতিবেদন এসেছে তা আমাদের জন্য ভালো। এ থেকে বেতন কাঠামোর দুর্বলতা জানতে পারবো।’

এসময় লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার হোসেন বলেন, ‘বেসামরিক বেতন কাঠামোর সঙ্গে মিল রেখেই সামরিক বেতন কাঠামো করা হয়েছে। তবে বাড়িভাড়া  ‍ও ঝুঁকিভাতা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।’

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *