২০১৩-১৪ অর্থবছরে সরকারের ৬৯টি প্রতিষ্ঠান লাভজনক অবস্থানে ছিল। আর লোকসান দিয়েছে ১৯টি প্রতিষ্ঠান
অর্থনীতি

সরকারের লোকসানি প্রতিষ্ঠান ১৯টি

২০১৩-১৪ অর্থবছরে সরকারের ৬৯টি প্রতিষ্ঠান লাভজনক অবস্থানে ছিল। আর লোকসান দিয়েছে ১৯টি প্রতিষ্ঠান২০১৩-১৪ অর্থবছরে সরকারের ৬৯টি প্রতিষ্ঠান লাভজনক অবস্থানে ছিল। আর লোকসান দিয়েছে ১৯টি প্রতিষ্ঠান।

সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এক  ব্রিফিংয়ে এ কথা জানান।

ব্রিফিংয়ে তিনি মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৩-১৪ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন বর্ণনা করেন।

লাভজনক প্রতিষ্ঠান

বাপেক্স (বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড), তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বাখরাবাদ গ্যাস, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা ওয়েল, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সিভিল এভিয়েশন কর্তপক্ষ, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংক ইত্যাদি।

লোকসানি প্রতিষ্ঠান

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি ইত্যাদি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১৩-১৪ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন সম্পর্কে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে। এ প্রতিবেদন সম্পর্কে বলা হয়েছে, মাথাপিছু আয় ও সামাজিক নিরাপত্তা বেড়েছে। বিদ্যুৎ উৎপাদন ১৪.৩৩ শতাংশ, রপ্তানি ১১.৬৯ শতাংশ, রাজস্ব আদায় ১.৩৫ শতাংশ, রিজার্ভ ৪০.৪৪ শতাংশ বেড়েছে। মোবাইল গ্রাহকের সংখ্যা বেড়ে বর্তমানে ১১ কোটি ৬২ লাখ ও ইন্টারনেট গ্রাহক তিন কোটি ৮৯ লাখে দাঁড়িয়েছে। গত অর্থবছরে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ করা হয় ৩১ কোটি ৭৭ লাখ।

প্রতিবদেন সম্পর্কে মন্ত্রিসভা কয়েকটি সুপারিশ করেছে। এগুলো হলো- মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সমন্বয় বাড়ানো, মনিটনিং বাড়ানো, প্রশাসনের শূন্য পদে ন্যায়ভিত্তিক নিয়োগ প্রদান ও খাদ্যদ্রব্যে ভেজাল প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি, ই-টেন্ডারিং বৃদ্ধি। তথ্য প্রযুক্তি জনগণের কাছে পৌঁছে দিতে সরকারি ওয়েবসাইটগুলো আরো সমৃদ্ধ করার পরামর্শও দেয়া হয়।

এছাড়া ডাক্তারদের কর্মস্থলে অবস্থান নিশ্চিত করার সুপারিশ করে মন্ত্রিসভা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *