বিশ্বের সবচেয়ে পুরনো পিরামিড কাজাখস্তানে

বিশ্বের সবচেয়ে পুরনো পিরামিড কাজাখস্তানে

বিশ্বের সবচেয়ে পুরনো পিরামিডের খোঁজ মিলেছে কাজাখস্তানে। প্রত্নতত্ত্ববিদরা মনে করছেন, এটা নাকি মিশরের পিরামিডগুলির থেকেও অনেক পুরনো।

এখন পিরামিডের ধ্বংসবশেষে খোঁজ চলছে নানা ঐতিহাসিক জিনিসের। তবে যেসব জিনিস এবং তথ্য পাওয়া যাচ্ছে প্রত্নতত্ত্ববিদরা এখনো তা গোপন রাখছেন সবার কাছে। তারা জানিয়েছেন, এই পিরামিডের নানা জিনিস নতুন ইতিহাসের সন্ধান দেবে।

কায়রো থেকে ৩৯০০ মাইল উত্তর-পূর্বে কাজাখস্তানে (Kazakhstan) পিরামিডের আদলে একটি ভগ্নাবশেষের খোঁজ মেলে।

মিশরের সবচেয়ে পুরনো পিরামিডের মধ্যে অন্যতম হল জোসের পিরামিড (Pyramid of Djoser)। কিন্তু প্রত্নতত্ত্ববিদেরা মনে করছেন, জোসের পিরামিডের থেকেও এক হাজার বছরের বেশি পুরনো কাজাখস্তানের এই পিরামিড।

কাজাখস্তানের এই পিরামিড সম্বন্ধে প্রত্নতত্ত্ববিদ ভিক্টর নোভোজহেনভ (archeologist Viktor Novozhenov) বলেছেন, তিন হাজার বছর আগে তৈরি হয়েছিল এই পিরামিড। পরবর্তী ব্রোঞ্জ যুগে সারয়ার্কের স্থানীয় ‘ফারাও’ (pharaoh) এই পিরামিড তৈরি করেন।

মিশরের জোসের পিরামিড তৈরি হয়েছিল ২৬৬৭ থেকে ২৬৪৮ খ্রিস্টপূর্ব সময়ে। ওই সময়ের শাসক ছিলেন রাজা জোসের। ইতিহাসবিদের মতে, তিনি ১৯ বছর রাজত্ব করেছিলেন।

প্রত্নতত্ত্ববিদ নোভোজহেনভ আরো জানান, এই পিরামিড থেকে যে সব জিনিসের খোঁজ মিলবে তা কারাগান্ডা স্টেট ইউনিভার্সিটির সংগ্রহশালায় সংরক্ষিত থাকবে।

এই পিরামিড থেকে এখনো পর্যন্ত যে সব জিনিসের খোঁজ মিলেছে, সেই তথ্য গোপন করলেও পিরামিডের কয়েকটি ছবি প্রকাশ করেছেন তারা। পিরামিডটি কেমন দেখতে ছিল, তার একটি নকশাও প্রকাশ করেছেন।

প্রত্নতত্ত্ববিদদের মতে, বিভিন্ন সময়ে এই পিরামডিকে ধাপে ধাপে তৈরি করা হয়েছিল। পিরামিডের ভিতর সাত মিটার চওড়া সমাধিস্তম্ভ রয়েছে বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *