বিশ্বের সবচেয়ে দামি কয়েকটি খাবার
আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে দামি কয়েকটি খাবার

বিশ্বের সবচেয়ে দামী খাবার কোনগুলো? জানতে চাইলে পড়তে হবে এই লেখাটি।

জেনে নিন বিশ্বের সবচেয়ে দামি কয়েকটি খাবার সম্পর্কে।

১. আয়াম সিমানি মুরগী
একটা মুরগীর দাম ২ হাজার ৫০০ ডলার। আর বাচ্চা কিনলে ১৯৯ ডলারে পাওয়া যাবে। এটি ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। খুবই বিরল প্রজাতির মুরগী।

২. নীল পাখনা টুনা মাছ
এক পাউন্ডের দাম পড়বে সাড়ে তিন হাজার ডলার। এ টুনা মাছের মাংস গোলাপী লাল বর্ণের। জাপানের বিখ্যাত রেসিপি সুশি ও সাশিমি গত দুই বছরে রেকর্ড পরিমাণ বিক্রি হয়েছে। তবে বিলুপ্তপ্রায় এ প্রজাতির টুনা মাছ শিকারে পরিবেশ আন্দোলনকর্মীদের চরম আপত্তি আছে।

৩. কপি লুয়াক কফি
এক পাউন্ডের দাম ১০০ থেকে ৬০০ ডলার। বিশ্বের সবচেয়ে দামি কফি। তবে এর উৎপাদন প্রক্রিয়া নিয়ে অনেকের আপত্তি আছে। কারণ বানর জাতীয় একটি প্রাণী এ কফি ফল খেয়ে মলত্যাগ করলে তা সংগ্রহ করে ধুয়ে শুকিয়ে বাজারজাত করা হয়।

৪. টোয়াক চকোলেট
এক আউন্সের দাম ২৬০ ডলার। ওয়াল স্ট্রিটের এক ব্যাংকার ইকুয়েডরে এ চকোলেট আবিষ্কার করেন। এতে আছে ৮১ শতাংশ খাঁটি কোকো।

৫. আনারস
একটা আনারসের দাম ১৬ হাজার ডলার! যুক্তরাজ্যের ভিক্টোরিয়ার যুগের নিয়ম অনুসারে এ আনারস চাষ করা হয়। এ আনারস পাকতে পাক্কা এক বছর লাগে। দ্য লস্ট গার্ডেনস অব হেলিগানে এটি চাষ হয়। তবে বিক্রি করা হয় না। শুধু প্রতিষ্ঠানে স্টাফদের কপালেই জোটে এটি।

৬. আজিঘ ডাটা
এক পাউন্ডের দাম পড়বে ৬০০ ডলার। এটি অনেকটা অ্যাসপ্যারাগাসের মতো। বিশ্বের সবচেয়ে দামি সবজি বলে ধরা হয় এ ডাটা জাতীয় সবজিটিকে। আজিঘ শুধু বসন্তে জন্মায় এবং দ্রুত মরে যায়। তবে এটি জঙ্গলেই জন্মায়, বাগানে চাষ করা এখনো সম্ভব হয়নি।

৭. লা বনোত্তে আলু
এক পাউন্ড আলুর দাম ৩০০ ডলার। ফ্রান্সের পশ্চিম উপকূলে নিরমোতিয়ে দ্বীপেই শুধু জন্মে এ গোলআলু। খুবই কম পরিমাণে বছরে একবারই এর চাষ হয়। তবে এ বছর শেতু দে ভার্সাইলের একটি বাগারে এ প্রজাতির আলু চাষ হয়েছে।

৮. জাফরান
এক পাউন্ডের দাম ২ হাজার থেকে ১০ হাজার ডলার। ফুল থেকে সংগ্রহ করা হয় এ প্রাকৃতিক রঙ। সংগ্রহ প্রক্রিয়া অনেক শ্রমসাধ্য এবং নির্দিষ্ট কিছু অঞ্চলে জন্মায় বলে এতো দামি। জাফরানের গাছে বছরে মাত্র এক সপ্তাহের জন্য একটি ফুল ফোটে। আর এ থেকে পাওয়া যায় মাত্র তিনটি পুংকেশর যা থেকে জাফরান সংগ্রহ করা হয়। এটা শুধু হাত দিয়েই সংগ্রহ করা সম্ভব।

৯. সাদা ছত্রাক
এক পাউন্ডের দাম ৩ হাজার থেকে ২৩ হাজার ৭৫০ ডলার। ইতালিতে যেটা পাওয়া যায় সেটির দাম ৩০০ ডলার। তবে কয়েক বছর আগে এ রুশ ধনকুবের ৪ পাউন্ড ওজনের একটি ছত্রাকের জন্য ৯৫ হাজার ডলার দাম হাঁকানোর পর রাতারাতি দাম আকাশে উঠে গেছে।

১০. উবারি তরমুজ
একটা তরমুজের দাম সাড়ে ৭ হাজার ডলার। দুই বছর আগে জাপানে এক জোড়া তরমুজ বিক্রি হয়েছিল ১৫ হাজার ৭৩০ ডলারে। এই প্রজাতির তরমুজ জাপানের মর্যাদার প্রতীক হয়ে আছে।

১১. জাপানি ওয়াগাইউ মাংস
এক পাউন্ড মাংসের দাম পড়ে ৩০০ থেকে ১ হাজার ৩০০ ডলার। এটি এক প্রজাতির গরু। শুধু জাপানেই পাওয়া যায়। এর মাংস অত্যন্ত কোমল এবং কলেস্টেরলের মাত্রা খুবই কম।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *