সন্ত্রাসবিরোধী বৈশ্বিক ফোরামে যোগ দিয়েছে বাংলাদেশ

স্থানীয় ও আন্তর্জাতিক অপরাধ রুখতে এবং শিক্ষাসহ বিভিন্ন খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সন্ত্রাসবিরোধী বৈশ্বিক ফোরাম গ্লোবাল কমিউটি এনগেজমেন্ট এ্যান্ড রেজিলেন্স ফান্ডে (জিসিইআরএফ) যোগ দিয়েছে বাংলাদেশ।

স্থানীয় ও আন্তর্জাতিক অপরাধ রুখতে এবং শিক্ষাসহ বিভিন্ন খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সন্ত্রাসবিরোধী বৈশ্বিক ফোরাম গ্লোবাল কমিউটি এনগেজমেন্ট এ্যান্ড রেজিলেন্স ফান্ডে (জিসিইআরএফ) যোগ দিয়েছে বাংলাদেশ।স্থানীয় ও আন্তর্জাতিক অপরাধ রুখতে এবং শিক্ষাসহ বিভিন্ন খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সন্ত্রাসবিরোধী বৈশ্বিক ফোরাম গ্লোবাল কমিউটি এনগেজমেন্ট এ্যান্ড রেজিলেন্স ফান্ডে (জিসিইআরএফ) যোগ দিয়েছে বাংলাদেশ।

জিসিইআরএফ’র ১৫ সদস্যের কার্যকরী কমিটিতে সদস্য মনোনীত হয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এই তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, স্থানীয় ও আন্তর্জাতিক অপরাধ রুখতে এবং শিক্ষাসহ বিভিন্ন খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সন্ত্রাসবিরোধী বৈশ্বিক ফোরাম (জিসিইআরএফ) মঙ্গলবার গঠন করা হয়। এই ফোরাম বিশ্বব্যাপী সন্ত্রাস রুখতে শিক্ষা, যুব সম্প্রদায়, নারী উন্নয়ন, নাগরিক অধিকার, সামাজিক যোগাযোগ, কারিগরি শিক্ষা প্রভৃতি খাত নিয়ে কাজ করবে।

২০১৩ সালে জাতিসংঘের ৬৮তম অধিবেশনে এই ফোরামটি গঠন করার প্রস্তাবনা দেওয়া হয়। যার পরিপ্রেক্ষিতে জেনেভায় গত ১৭ ও ১৮ নভেম্বর বাংলাদেশসহ বিশ্বের ২০টি দেশের প্রতিনিধি এবং ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা বৈঠক করে ফোরামটি গঠন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *