বাংলাদেশের জাতীয় সংসদ কতটুকু কার্যকর এবং সেখানে বিরোধী দল জাতীয় পার্টি কী ভূমিকা রাখছে, তা আওয়ামী লীগের কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)
জাতীয়

সংসদের কার্যকারিতা জানতে চেয়েছে ইইউ

বাংলাদেশের জাতীয় সংসদ কতটুকু কার্যকর এবং সেখানে বিরোধী দল জাতীয় পার্টি কী ভূমিকা রাখছে, তা আওয়ামী লীগের কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)বাংলাদেশের জাতীয় সংসদ কতটুকু কার্যকর এবং সেখানে বিরোধী দল জাতীয় পার্টি কী ভূমিকা রাখছে, তা আওয়ামী লীগের কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের এমপি জিম ল্যাম্বার্ট।

সোমবার বিকেলে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি একথা জানতে চান।

উল্লেখ্য, চলতি বছরের ৫ জানুযারি নানা নাটকীয়তা শেষে দশম সংসদের একতরফা নির্বাচন হয়। এতে এরশাদ নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও তিনিসহ তার দলের বেশ কয়েকজন এমপি নির্বাচিত হন। পরে তার স্ত্রী রওশন এরশাদের নেতৃত্বে সংসদে বিরোধী দল হয় জাতীয় পার্টি। দলটির বেশ কয়েকজনকে মন্ত্রিত্বও দেওয়া হয়।

সোমবার বিকেল চারটা ৪০ মিনিট থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত আওয়ামী লীগের চার সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন ল্যাম্বার্ট।

বৈঠক শেষে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সাংবাদিকদের বলেন, ‘ইইউ বাংলাদেশের জাতীয় সংসদ কতটুকু কার্যকর এবং সেখানে বিরোধী দলের ভূমিকা কী তা জানতে চেয়েছে।’

তিনি জানান, ‘আমরা তাদের এ বিষয়ে বিস্তারিত বলেছি। তারা জাতীয় সংসদের কার্যকারিতায় সন্তোষ প্রকাশ করেছে।’

এক প্রশ্নের উত্তরে হানিফ বলেন, ‘বৈঠকে বিগত ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি। তাদের আগ্রহ ছিল পোশাক খাত এবং আওয়ামী লীগ নিয়ে।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগে এদেশের প্রাচীন দল। এই দলের নেতৃত্বের কাঠামো সম্পর্কে ইইউ জানতে চেয়েছে। আমরা তাদের আমাদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেছি।’

এছাড়া বাংলাদেশে পোশাক কারখানার অবস্থা সম্পর্কেও তারা জানতে চেয়েছে। আমরা যথাসাধ্য জানানো চেষ্টা করেছি। তারা সন্তোষ প্রকাশ করেছেন, যোগ করেন হানিফ।

বৈঠকে হানিফের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলে ছিলেন- দলের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আব্দুস সোবহান গোলাপ।

ইইউ চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন- ইইউ সংসদীয় প্রতিনিধি দলের সদস্য জিম ল্যাম্বার্ড।

দশম সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ নেতৃবৃন্দের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের এটাই প্রথম বৈঠক। এর আগে তারা একবার বৈঠক করেছিল ৫ জানুয়ারির নির্বাচনের আগে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *