চলমান সহিংসতা বন্ধে সব রাজনৈতিক পক্ষের মধ্যে কার্যকর সংলাপ শুরুর আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাষ্ট্রদূতরা।
জাতীয়

কার্যকর সংলাপ শুরুর আহ্বান ইইউ’র

চলমান সহিংসতা বন্ধে সব রাজনৈতিক পক্ষের মধ্যে কার্যকর সংলাপ শুরুর আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাষ্ট্রদূতরা।চলমান সহিংসতা বন্ধে সব রাজনৈতিক পক্ষের মধ্যে কার্যকর সংলাপ শুরুর আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাষ্ট্রদূতরা।

তারা গণতান্ত্রিক অধিকার সংকুচিত করে সভা, সমাবেশে বাধা-নিষেধ আরোপ না করারও আহ্বান জানান।

বুধবার বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে মত বিনিময়কালে এ আহবান জানান ইইউ রাষ্ট্রদূতরা।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মন্ত্রী ওই রাষ্ট্রদূতদের দেশের বর্তমান পরিস্থিতি এবং গত এক বছরে সরকারের কার্যক্রম সর্ম্পকে জানানোর জন্য এক ব্রিফিং এর আয়োজন করেন।

রুদ্ধদ্বার ব্রিফিং-এ ইউরোপীয় ইউনিয়নভুক্ত ডেনমার্ক, সুইডেন, ইতালী, স্পেন, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ড ও জার্মানির রাষ্ট্রদূতরা অংশ নেন। ব্রিফিং-এ পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।

ব্রিফিং শেষে ইউরোপীয় ইউনিয়নের পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেন। অব্যাহত সহিংসতায় অনেকের মৃত্যু ও আহত হওয়ার ঘটনা এবং সম্পদের ক্ষতিসাধনে উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার রাতে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলা এবং বুধবার সকালে রংপুরে যাত্রীবাহী বাসে হামলায় ঘটনায় ৪ জন নিহত ও অনেকে আহত হওয়ার কথা বৈঠকে বিশেষভাবে তুলে ধরা হয়। তারা এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান।

বিবৃতিতে জানানো হয়, ইইউ রাষ্ট্রদূতরা মতবিনিময়কালে বলেন- গণতান্ত্রিক অধিকার সংকুচিত হলে শান্তি প্রতিষ্ঠা সম্ভব হবে না। এসময় তারা সভা, সমাবেশের ওপর বিধি-নিষেধ আরোপ না করার জন্য আহ্বান ছাড়াও সকল পক্ষের মধ্যে অর্থবহ সংলাপ শুরু এবং সহিসংতা বন্ধেরও আহ্বান জানান।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *