দেশের অর্থনীতির স্বার্থে চলমান সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।
অর্থনীতি

সংকট সমাধানে উদ্যোগ চায় এফবিসিসিআই

দেশের অর্থনীতির স্বার্থে চলমান সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।দেশের অর্থনীতির স্বার্থে চলমান সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এফবিসিসিআই।

শনিবার এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি কাজী আকরামউদ্দিন আহমেদ এ আহ্বান জানান।

একই সঙ্গে হরতাল ও অবরোধের মতো কর্মসূচি বন্ধে আইনগত ব্যবস্থা চেয়ে তিনি বলেন, ‘দেশের ব্যবসায়ীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন সহিংসতা বন্ধে আইনের আশ্রয় নেয়া ছাড়া কোনো বিকল্প নেই।’

সংগঠনের সভাপতি বলেন, ‘এফবিসিসিআই পরিচালকরা বৈঠকে দেশে চলমান অস্থিরতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। চলমান রাজনৈতিক সহিংসতা বন্ধে সুযোগ থাকলে আইনের আশ্রয় নেয়ার ব্যাপারে তারা (পরিচালকরা) একমত।’

তিনি বলেন, ‘বিষয়টি ক্ষতিয়ে দেখা হবে। সুযোগ থাকলে সহিংসতা বন্ধে ব্যবসায়ীদের পক্ষ থেকে আইনের আশ্রয় নেয়া হবে।’

সংকট সমাধানে এফবিসিসিআই সংলাপের উদ্যোগ নেবে কিনা-এমন প্রশ্নে আকরামউদ্দিন বলেন, গতবারের নেয়া সংলাপের ব্যর্থ উদ্যোগ নতুন করে নেবে না ব্যবসায়ীরা। তারা রাজনৈতিক সমঝোতা ও সমাধান চান।

এর আগে শুক্রবার এক আলোচনা সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, অবরোধ রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। তাই এ ধরনের আন্দোলনকে অসাংবিধানিক, অগণতান্ত্রিক ও বেআইনি ঘোষণার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, হরতাল, অবরোধের কারণে তিনটি খাত ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো হলো পরিবহন, উৎপাদন ও পর্যটন। অবরোধ, হরতালের কারণে পরিবহন খাত অচল হয়ে গেছে।

তিনি জানান, দুই লাখের বেশি বাস, ট্রাক, কাভার্ড ভ্যান অচল হয়ে আছে। ২০ লাখের বেশি পরিবহন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। এই খাতে দৈনিক ২০০ কোটি টাকার ক্ষতি হচ্ছে।

আকরামউদ্দিন বলেন, পর্যটন খাতও ক্ষতিগ্রস্ত হচ্ছে। কক্সবাজারে ২০০ থেকে ৩০০ হোটেলে মন্দা ভাব দেখা দিয়েছে। হোটেলে কোনো লোকজন নেই। অবরোধ ও হরতালের কারণে দৈনিক দেড় থেকে দুই হাজার কোটি টাকার ক্ষতি হয়ে থাকে আর ক্ষতির সিংহভাগই ব্যবসায়ীদের।

রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *