শাফিন আহমেদঃ ব্যান্ড সংগীতের সেরাদের একজন

শাফিন আহমেদঃ ব্যান্ড সংগীতের সেরাদের একজন

848
0
SHARE

কবিও কাব্যফজলে এলাহী পাপ্পু

শাফিন আহমেদ এই নামটি শোনেননি বাংলাদেশের ব্যান্ড সংগীতের ভক্ত এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। সেই আমার সমবয়সীদের থেকে শুরু করে আজকের নতুন শ্রোতারা সবাই শাফিন আহমেদ কে চিনেন। এই মানুষটি শুধু গান দিয়ে আমাদের সময়ে ঝড় তুলে নাই, একজন ফ্যাশন সচেতন মানুষ হিসেবেও তরুনদের মধ্যে খুব প্রিয় ছিলেন শাফিন আহমেদ। এই প্রজন্মের অনেক তরুণের ধারনা যে ৯০ দশকের তরুণদের মাথায় স্কার্ফ পরার ফ্যাশন চালু করে প্রথম চিত্রনায়ক সালমান শাহ ।তা সম্পূর্ন ভুল ও মিথ্যা। মাথায় স্কার্ফ পরার ফ্যাশন প্রথম চালু করে মাইলসের হামিন আহমেদ ও শাফিন আহমেদ ।শুধু মাথায় স্কার্ফ পরা নয় ছেলেদের ছেঁড়া জিন্স পেন্টের ফ্যাশনও চালু করে এই দুইজন। সেই সময়ে শহরের অনেক তরুন শাফিন আহমেদ এর মতো মাথায় স্কার্ফ পরে মোটর সাইকেল দাপিয়ে বেড়াতো । আমার পাড়ার বড় ভাইদের কয়েকজন তো মাথার চুল কামিয়ে স্কার্ফ পরে নিয়মিত চলাফেরা করতে শুরু করেছিল যা দেখে খুব মজা পেয়েছিলাম আমি ও আমার বন্ধুরা। ভিন্নধর্মী কণ্ঠের সাথে ডিফারেন্ট প্যাটার্ন অফ ফ্যাশন তাঁকে তরুণ সমাজের কাছে তৈরী করেছে একটি আদর্শে।

Shafin-Ahmed_Milesশাফিন আহমেদ, বাবা-মা কমল দাশগুপ্ত ফিরোজা বেগম, সঙ্গীতের এই দুই মহান শিল্পীদ্বয়ের পরিচয়কে ছাপিয়ে মেলে ধরেছেন নিজের পরিচয়। সঙ্গীত ভুবনে নিজের মেধা ও সৃজনশীলতার প্রতিটি স্পর্শে তিলে তিলে গড়েছেন এক একটি অনবদ্য সঙ্গীত। জোয়ারে ভাসিয়েছেন, কেড়েছেন অজস্র শ্রোতাহৃদয়। মঞ্চে কাঁপিয়েছেন দেশে-বিদেশের হাজার হাজার উন্মত্ত দর্শকশ্রোতা। মায়ের কাছে শেখা কাজী নজরুল ইসলামের ‘প্রজাপতি প্রজাপতি’ গান দিয়ে তার প্রথম গানের শুরু। ৯ বছর বয়সে গাওয়া গানটি সেই সময় রেকর্ড আকারে প্রকাশ হয়।

শাফিন আহমেদ, বর্তমান মাইলসের বেইজিস্ট ও মেইন ভোকালিস্ট। তিনিও একাধারে দুর্দান্ত গীতিকার ও সুরকার। ব্যান্ডের বাইরেও সলো ক্যারিয়ারে তুমুল জনপ্রিয় এই সঙ্গীত তারকা। একটা সময় ব্যান্ড মিক্সড অ্যালবাম গুলোতে দাপটের সাথেই বিচরণ করেছেন শ্রোতা হৃদয়ে। মাইলসের বাইরে সলো কিংবা মিক্সড অ্যালবামেও রয়েছে এই তারকার অধিক সংখ্যক জনপ্রিয় গান।

ফরিদ, হ্যাপি আখন্দ, কমল, মুসা, ল্যারি, ইশতিয়াক ও রবিন কে নিয়ে ১৯৭৯ সালে গড়ে উঠে ব্যান্ড দল ‘মাইলস’। ঐ সালেই কিছু সদস্য ব্যান্ড ছেড়ে গেলে হামিন আহমেদ ও শাফিন আহমেদ মাইলস-এ যোগ দেন । সেই-ই শুরু। আজকের এই বর্তমান সময়ে দাঁড়িয়ে ব্যান্ডটি অতিক্রম করেছে দীর্ঘ তিন যুগেরও কিছুটা বেশী সময়। দাপিয়ে বেড়িয়েছে দেশবিদেশের উন্মক্ত মঞ্চে। রেড়িও, টিভি কিংবা খবরের কাগজের রঙ্গীন পৃষ্ঠা জুড়ে এঁকে দিয়েছে তারুণ্যের হৃদপিন্ডের স্পন্দন। জয় করেছেন খ্যাতির পুষ্পমালা। হামিন আহমদে ও শাফিন আহমেদ, এই দুই ভাইয়ের হাতের ছোঁয়ায় বাংলাদেশের ব্যান্ড মিউজিকে শুরু হয়েছে সৃষ্টিশীল নান্দনিকতার আরেক অধ্যায়, যার নাম ‘মাইলস’ ।

বিভিন্ন রদবদলের মধ্য দিয়ে ১৯৯১ সালে হামিন, শাফিন, মানাম ও মিল্টন(On Drums)কে নিয়ে বাংলা ব্যান্ড মিউজিকে অনবদ্য সঙ্গীত রচনার প্রতিশ্রুতি দিয়ে বের হয় মাইলসের প্রথম বাংলা অ্যালবাম ‘প্রতিশ্রুতি’। প্রথম বাংলা অ্যালবামেই শ্রোতা হৃদয়ে রক-ফিউশানের ঝড় তুলে দিয়ে শুরু হয় নতুন যাত্রা। সেই শুরু বাংলা গানে একজন শাফিন আহমেদ এর ঝড় তোলা । ‘প্রতিশ্রুতি’ প্রকাশের ২০ বছর পরে আজকের বর্তমান সময়ে একুশ শতকের হাওয়া গায়ে লাগিয়ে ঐ অ্যালবামের একটি গানও পুরোনো মনে হয় না (বরং সেই সময়ে করা গানের গুণগত মান ও স্বাদের কথা ভেবে মনটা খারাপই হয়ে যায়, কত চমৎকার চমৎকার গান সৃষ্টি হত যার স্বাদ বর্তমান সময়ে করা গানে আর পাইনা তেমন)। আবেদন কমে যায় নি এতটুকুও। ‘চাঁদ তারা সূর্য’, ‘সে কোন দরদিয়া’, ‘প্রথম প্রেমের মত’, ‘ঘরে লইয়্যা যাও’, ‘পাতা ঝরে যায়’, ‘এ মনতো আর মানে না’ কিংবা ‘গুঞ্জন শুনি’ এই বর্তমান সময়েও চূড়ান্ত রকমের আবেদন নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে শ্রোতা থেকে শ্রোতা হৃদয়ে।

১৯৯৩ সালে মাইলস প্রকাশ করে তাদের দ্বিতীয় বাংলা অ্যালবাম ‘প্রত্যাশা’। অতীতের সমস্ত রেকর্ড ভেঙ্গে দিয়ে এবং শ্রোতা হৃদয়ের সমস্ত প্রত্যাশাকেও ছাপিয়ে মাইলসের ‘প্রত্যাশা’ অ্যালবামটি হয়ে উঠে সর্বাধিক জনপ্রিয় অ্যালবাম। ভিন্ন মাত্রার কথা, সুর ও সঙ্গীতায়োজনে খুব সহজেই শ্রোতাদের ভাললাগার শীর্ষ তালিকায় স্থান করে নেয় এই অ্যালবামটি। মাইলসের সর্বাধিক জনপ্রিয় গানগুলোও এই অ্যালবামেরই। এমনকি কিছু শ্রোতা মাত্রই তারা শুধু গান শুনে যান, গানের পেছনের ব্যাক্তিটি কে বা কারা এমনটি খোঁজ নেবার প্রয়োজন বোধ করেন না, তাদের কাছেও ‘ফিরিয়ে দাও, আমারই প্রেম তুমি ফিরিয়ে দাও’, ‘যাদু’, ‘আর কতকাল খুঁজবো তোমায়’, ‘পাহাড়ি মেয়ে’ কিংবা ‘এক ঝড় এসে ভেঙ্গে দিয়ে গেল, তাই জীবনটা এলোমেলো/স্বপ্ন ভঙ্গ’ স্বাভাবিক ভাবেই পরিচিত, যা জনপ্রিয়তার স্বাক্ষর বহন করে। এই অ্যালবামের মধ্যে দিয়ে শাফিন আহমেদ ও ‘মাইলস’ নিজেদের আলাদা একটা শক্ত অবস্থান গড়ে তোলে যা আজো ভেঙ্গে যায়নি। শ্রোতাদের কাছে মাইলস ও শাফিন আহমেদ অসম্ভব জনপ্রিয় একটি নাম । ১৯৯৬ সালে ‘প্রতিশ্রুতি’ এবং ‘প্রত্যাশা’র ব্যাপক সফলতার পরে মাইলস তাদের ব্যান্ডের পঞ্চম ও বাংলা তৃতীয় অ্যালবাম ‘প্রত্যয়’ তুলে দেয় শ্রোতাদের হাতে। জনপ্রিয়তার ধারাবাহিকতা ধরে রেখে এই অ্যালবামটিও জনপ্রিয় ও বৈচিত্র্যময় গানের সমাহারে ভরপুর। এই অ্যালবামে শাফিনের গাওয়া সর্বাধিক জনপ্রিয় গানগুলোর মধ্যে ‘জ্বালা জ্বালা’, ‘তুমি নাই’, ‘এ সময়’, ‘ফ্রাসট্রেশান’, ‘এইতো সেদিন’ ও ‘ভুলবোনা তোমাকে’ উল্লেখযোগ্য। ১৯৯৯ সালে বের হয় ব্যান্ডের পঞ্চম বাংলা অ্যালবাম ‘প্রবাহ’ । এই অ্যালবামে শাফিনের গানগুলোর মাঝে ‘পিয়াসী মন’, ‘পলাশীর প্রান্তর’, ‘বিষ্ময় যাত্রা’ গানগুলো তুমুল জনপ্রিয়তা লাভ করে । এরপর ২০০৬ সালে ‘প্রতিধ্বনি’ নিয়ে আবারও হাজির হয় মাইলস ও শাফিন আহমেদ। তবে এই অ্যালবামে আগের অ্যালবামগুলোর মতো দুর্দান্ত শাফিন আহমেদ কে খুব বেশি পাওয়া যায়নি। তারপরেও ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’, ‘অসহায়’ কিংবা ‘প্রতীক্ষা’ গানগুলো জনপ্রিয় হয় ।

মাইলস এর বাইরে অনেক মিক্সড এলবাম এবং তাঁর সলো এলবামের জন্যও গান করেছেন শাফিন আহমেদ। আজ জন্মদিন তোমার, দুঃখ স্রোত, অভিমানে থাকতে বলিনি, কোন এক সাঁঝে, আয়না ভেঙ্গে যায়, বৃষ্টিভেজা রাতে ফিরি একা, শহর থেকে দূরে, এই না ডাকা, উচাটন এই মনটা, অপ্রিয়তমা, ফিরে ফিরে চাই এই গানগুলো মাইলসের বাইরেও তাঁকে এনে দিয়েছে সমান জনপ্রিয়তা। বাবা কমল দাশ গুপ্তের করা কিছু পুরোনো দিনের গান নিয়ে বের করেছেন একটি রিমেক এলবামঃ কতদিন দেখিনি তোমায়, যেখানে তিনি প্রমাণ করেছেন একজন ব্যান্ডশিল্পী হয়েও তিনি ক্ল্যাসিকাল গান কত চমৎকারভাবে গাইতে পারেন। ২০০১ সালে তিনি বেস্ট সেলিব্রিটি অফ বাংলাদেশ (পুরুষ) নির্বাচিত হন।

শাফিন আহমেদ এর ব্যান্ড অ্যালবাম মাইলস, এ স্টেপ ফারদার, প্রতিশ্রুতি, প্রত্যাশা, প্রত্যয়, প্রয়াস, প্রবাহ, প্রতিধ্বনি, প্রতিচ্ছবি।

একক অ্যালবাম তোমাকে, পাগলাঘন্টি, বেস্ট অফ শাফিন আহমেদ, ছবি আর স্মৃতিগুলো, কতদিন দেখিনি তোমায়, ভাইরাস, হারানো সুখ, মাই লাভ সং।

বাংলা ব্যান্ড সংগীতের ইতিহাসে শাফিন আহমেদ নামটি স্বর্ণাক্ষরে লিখা নামগুলোর অন্যতম একটি নাম হয়ে চিরকাল জ্বলজ্বল করবে। সবকালের সব যুগের শ্রোতাদের জন্য শাফিন আহমেদ একটি আদর্শ হয়ে থাকবে এতে কোন সন্দেহ নেই ।

শাফিন আহমেদ অনেক গানের মধ্য থেকে অল্পকিছু গানের লিংক নিচে দেয়া হলো –
সে কোন দরদিয়া- https://app.box.com/s/f1bxya5fixs481q0tyxe
পাতা ঝরে যায় – https://app.box.com/s/g5izoyv4k7ohfvu3lqo6
ফিরে এলে না – https://app.box.com/s/43kuecetspirl5pvyobk
সুপ্ত বাসনা – https://app.box.com/s/7g8s4ynsref07x16cqfa
ভালোবেসো না – https://app.box.com/s/xgdc6fz2k8z4azju38hz
ভুলবো না তোমাকে – https://app.box.com/s/dctac17u7obaytb36dr0
তুমি নাই – https://app.box.com/s/kzoctkf7agne48qg2fxi
তোমারই আশায় – https://app.box.com/s/igel2ejbf4nuel1fli1p
পলাশির প্রান্তর – https://app.box.com/s/ct8zar0hmn4vls9nki7f
শহর থেকে দূরে – https://app.box.com/s/i5son7a6jgau7i5hm29i
ফিরে আয় – https://app.box.com/s/vn0s9tj6sr40szup0laz
আমি বন্ধু হবো – https://app.box.com/s/8qqtod9200tzozjhgy28
হারালে নীরবে – https://app.box.com/s/80038c9a246912091ce8
কি করে সব ভুলে যাই – https://app.box.com/s/853ae22ffa6806219fe2

 

ফজলে এলাহী পাপ্পুব্লগার, বাংলা চলচ্চিত্র ও দেশীয় গান সংগ্রাহক। ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত রেডিও বিজি ২৪ নামক দেশের সবচেয়ে বড় গানের সংগ্রহশালার কর্ণধার। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত।

Comments

comments