শান্তিতে নোবেল পেয়েছেন হুয়ান ম্যানুয়েল সান্তোস
আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পেয়েছেন হুয়ান ম্যানুয়েল সান্তোস

শান্তিতে নোবেল পেয়েছেন হুয়ান ম্যানুয়েল সান্তোসচলতি বছর শান্তিতে নোবেল পেয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস (Juan Manuel Santos)।

শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে তার নাম ঘোষণা করা হয়।

ফার্ক গেরিলা গোষ্ঠির সাথে কলম্বিয়ার দীর্ঘদিন ধরে চলে আসা গৃহযুদ্ধের ইতি টানতে ভূমিকার (FARC deal) জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়।

৩৭৬ জন প্রার্থীর মধ্যে সান্তোস এই সম্মানে ভূষিত হলেন। প্রতিদ্বন্দ্বীদের মধ্যে ২২৮ জন ব্যক্তি এবং ১৪৮টি সংস্থা ছিলো।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ধ্বংসস্তুত থেকে উদ্ধার কাজ চালানো হোয়াইট হেলমেট এবং ইরানের পরমানু চুক্তির পেছনের আলোচকরাও ছিলেন এবারের নোবেল প্রাপ্তির সম্ভাব্য তালিকায় ছিলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

গত বছর এই পুরস্কার পেয়েছিলো তিউনিসিয়ান ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট। তিউনিসিয়ার গণতন্ত্রে উত্তরণের পথে জোড়ালো ভূমিকার জন্য এই স্বীকৃতি পেয়েছিলো গোষ্ঠিটি।

পুরস্কার বাবদ একটি স্বর্ণের মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার বা ১২ লাখ ৫০ হাজার ডলার পাবেন তিনি।

চার বছরের আলোচনার পর দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) সঙ্গে শান্তি চুক্তির প্রশংসা করেছে নোবেল কমিটি। অবশ্য কলম্বিয়া সরকারের করা ওই শান্তি চুক্তি সম্প্রতি গণভোটে প্রত্যােখ্যা ত হয়েছে।

নোবেল কমিটির চেয়ারপারসন কেসি কুলমান ফাইভ বলেছেন, ‘দেশের ৫০ বছরের বেশি গৃহযুদ্ধের অবসানের লক্ষ্যে দৃঢ় পদক্ষেপ নেওয়ায় কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসকে ২০১৬ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সান্তোস বিদ্রোহীদের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। সমালোচকরা বলছেন, বিদ্রোহীদের খুব বেশি ছাড় দেওয়া হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *